kalerkantho


পাকিস্তানে বিচার বিভাগ বিরোধী বক্তব্যের অভিযোগ

প্রধানমন্ত্রীকে আদালতের নোটিশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি বিচার বিভাগের বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন—এমন অভিযোগের শুনানি শেষে গত শুক্রবার তাঁর বিরুদ্ধে নোটিশ জারি করেছেন লাহোর হাইকোর্ট। প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় সরকার ও পাকিস্তানের সম্প্রচারমাধ্যম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকেও (পেম্রা) নোটিশ দিয়েছেন আদালত।

প্রধানমন্ত্রী আব্বাসির বিচার বিভাগবিরোধী বক্তব্যসংক্রান্ত মামলাটি দায়ের করেন অ্যাডভোকেট আজহার সিদ্দিকি। মামলায় তিনি বলেন, প্রধানমন্ত্রী পানামা পেপারস নিয়ে আদালতের রায়কে আবর্জনা অভিহিত করেছেন। বিচারপতি শহিদ করিমের আদালতে শুনানিকালে গতকাল সিদ্দিকি দাবি করেন, প্রধানমন্ত্রীর ওই বক্তব্য আদালত অবমাননার শামিল এবং এ ধরনের উসকানিমূলক বক্তব্য দিয়ে তিনি বিচার বিভাগকে বিতর্কিত করা চেষ্টা চালিয়েছেন।

পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম এর আগে খোলাখুলি সর্বোচ্চ আদালতের সমালোচনা করেছেন উল্লেখ করে আব্বাসি আরো বলেন, এবার প্রধানমন্ত্রী আব্বাসিও সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দিতে শুরু করেছেন। আব্বাসি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণকালে যে শপথ নিয়েছেন, আদালতের বিরুদ্ধে বক্তব্য দিয়ে তিনি সে শপথ ভেঙেছেন বলে মন্তব্য করেন সিদ্দিকি।

বাদী আদালতে তাঁর বক্তব্য তুলে ধরে আব্বাসির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়েরের প্রক্রিয়া শুরু করতে আদালতের প্রতি আহ্বান জানান। এ ছাড়া বিচার বিভাগকে আক্রমণ করে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের সম্প্রচার বন্ধে পেম্রাকে নির্দেশ দেওয়া উচিত বলেও মন্তব্য করেন সিদ্দিকি।

শুনানি শেষে আদালত প্রধানমন্ত্রী আব্বাসি, কেন্দ্রীয় সরকার ও পেম্রার বিরুদ্ধে নোটিশ জারি করেন এবং পরবর্তী শুনানির জন্য আগামী সোমবার দিন নির্ধারণ করেন। সূত্র : ডন।



মন্তব্য