kalerkantho


প্রেসিডেন্ট হিসেবে প্রথম স্বাস্থ্যপরীক্ষা

ট্রাম্পের স্বাস্থ্য চমৎকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্বের অন্যতম শক্তিধর দেশের প্রেসিডেন্সি পালনের লাখো ব্যস্ততা সত্ত্বেও ডোনাল্ড ট্রাম্প চমৎকার স্বাস্থ্যের অধিকারী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে অভিষেকের এক বছরের মধ্যে গত শুক্রবার প্রথম স্বাস্থ্য পরীক্ষার পর এমনটাই জানান তাঁর চিকিৎসকরা।

প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার পর চিকিৎসক রনি জ্যাকসনের বরাত দিয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ‘ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে আজ (গত শুক্রবার) প্রেসিডেন্টের স্বাস্থ্য পরীক্ষা অসাধারণ ভালো হয়েছে। প্রেসিডেন্টের স্বাস্থ্য চমৎকার।’

ক্ষমতায় বসার আগে থেকে নানা ইস্যুতে আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া ট্রাম্পের খাদ্যাভ্যাস আর মানসিক স্বাস্থ্য নিয়ে হরেক রকম প্রশ্ন উঠেছে। শুক্রবারের স্বাস্থ্য পরীক্ষার আগে ট্রাম্প নিজেও বিষয়টা নিয়ে খানিক কৌতুক করেছেন।

তিনি বলেন, ‘আমার মনে হয়, এটা (স্বাস্থ্য পরীক্ষা) একদম ঠিকঠাকই হতে যাচ্ছে।’

স্বাস্থ্য পরীক্ষায় গরমিল হলে তিনি নিজেই আশ্চর্যান্বিত হবেন উল্লেখ করে বলেন, ‘এটা ঠিক থাকলেই বেশি ভালো হয়। তা না হলে স্টক মার্কেট ভালো থাকবে না।’

মার্কিন প্রেসিডেন্টদের স্বাস্থ্য পরীক্ষায় শরীরের উচ্চতা, ওজন, বডি ম্যাস ইনডেক্স, হৃৎকম্পন, রক্তচাপ, রক্তে অক্সিজেনের সম্পৃক্ততা ও শর্করার পরিমাণ, ফুসফুস, চোখ, কোলেস্টেরলসহ প্রয়োজনীয় সব ধরনের শারীরিক পরীক্ষা করা হয়। বলা দরকার, ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে হাস্যরসাত্মক প্রশ্ন থাকলেও প্রেসিডেন্ট হিসেবে তাঁর মানসিক পরীক্ষার কোনো ব্যবস্থা নেই। তবে স্নায়ুতন্ত্রের পরীক্ষার ব্যবস্থা আছে। সূত্র : এএফপি।



মন্তব্য