kalerkantho


সিনেট নির্বাচনে লড়তে চান ম্যানিং

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সিনেট নির্বাচনে লড়তে চান ম্যানিং

যুক্তরাষ্ট্রের সাবেক সামরিক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিং সিনেট নির্বাচন করার আগ্রহ দেখিয়েছেন। মেরিল্যান্ড থেকে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন চেয়েছেন তিনি। ম্যানিং দেশের গোপন তথ্য উইকিলিকসের কাছে ফাঁসের দায়ে সাত বছর কারাদণ্ড ভোগ করেছেন। অস্ত্রোপচারের মাধ্যমে নারীতে রূপান্তরিত ম্যানিং বছরখানেক আগে মুক্তি পান।

গোয়েন্দাবৃত্তিসহ ২০টি অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় ২০১৩ সালে ম্যানিংয়ের ৩৫ বছরের কারাদণ্ড হয়েছিল। পরে ওই সময়ের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সাজা কমান। ওবামা ম্যানিংয়ের সাজাকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করলেও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রদ্রোহী বলেই মনে করেন ম্যানিংকে। তিনি তৃতীয় লিঙ্গের কারো নির্বাচনে অংশগ্রহণ আটকে দেওয়ারও চেষ্টা চালান। তবে এরই মধ্যে ভার্জিনিয়া থেকে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের প্রার্থী ডানিকা রোয়েম নির্বাচিত হয়েছেন।

সাত লাখেরও বেশি গোপন নথি, ভিডিও ও কূটনৈতিক তারবার্তা বিকল্পধারার সংবাদ মাধ্যম উইকিলিকসকে সরবরাহ করার অভিযোগে ২০১০ সালে ইরাক থেকে ম্যানিংকে গ্রেপ্তার করা হয়। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের অভিযোগ, ম্যানিংয়ের ফাঁস করা তথ্যে অনেকের জীবন বিপন্ন হয়েছে। যদিও ম্যানিংয়ের ভাষ্য, মার্কিন পররাষ্ট্রনীতি সম্পর্কে জনগণের মধ্যে বিতর্ক উসকে দিতেই তিনি তথ্যগুলো প্রকাশ করতে চেয়েছিলেন। 

৩০ বছর বয়সী ম্যানিং এবার মেরিল্যান্ডের আসনে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেতে ৭৪ বছর বয়সী সিনেটর বেন কার্ডিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। সূত্র : এএফপি, রয়টার্স।


মন্তব্য