kalerkantho


ইরানের পরমাণু চুক্তির প্রতি সম্মান জানানোর আহ্বান ম্যাখোঁর

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্বনেতাদের প্রতি ইরানের পারমাণবিক চুক্তির প্রতি ‘প্রয়োজনীয় সম্মান’ জানানোর আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। গত শনিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু টেলিফোনে ফ্রান্সের প্রেসিডেন্টকে ওই চুক্তি পরিবর্তনের অনুরোধ জানান। সে সময় ম্যাখোঁ বলেন, ‘ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি রক্ষা করার গুরুত্ব এবং চুক্তি অনুযায়ী সব পক্ষ প্রয়োজনীয় সম্মানের কথা স্মরণ করুন।’ ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

ইরানের সঙ্গে চুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মিত্রদের প্রতি চুক্তিতে ভয়াবহ ত্রুটি সংশোধনের আহ্বান জানিয়েছেন। অন্যথায় চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে দাঁড়াবে বলে সতর্ক করে দেন তিনি। ট্রাম্পের এই হুমকির পর ম্যাখোঁর সঙ্গে টেলিফোন বার্তায় নেতানিয়াহু বলেন, ট্রাম্পের মন্তব্য গুরুত্বের সহকারে নেওয়া উচিত এবং যারা এই চুক্তি রাখতে চায় তাদের পক্ষে এই চুক্তি সংশোধন করা উচিত।’ এর আগে বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে আলোচনায় ইরানের পারমাণবিক চুক্তির বিষয়ে ম্যাখোঁ একই কথা বলেন।

নেতানিয়াহু আরো বলেন, মুক্ত এই বিশ্বের উচিত ইরানের শাসকগোষ্ঠীর পাঁচটি অপরাধ—পারমাণবিক অস্ত্র উৎপাদনের চেষ্টা, ব্যালিস্টিক মিসাইলের উন্নয়ন, সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন, আঞ্চলিক আগ্রাসন এবং ইরানি জনগণের ওপর নিষ্ঠুর নির্যাতনের নিন্দা করা।

তেহরান ২০১৫ সালের পারমাণবিক চুক্তির যেকোনো পরিবর্তনের সম্ভাবনা বাতিল করে দিয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি ধ্বংস করতে ব্যর্থ হয়েছেন। ডোনাল্ড ট্রাম্প এই চুক্তির বিরোধিতা করলেও অন্য অংশীদার ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়ন এই চুক্তির পক্ষে রয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য