kalerkantho


মোদিকে ‘বিপ্লবী নেতা’ বললেন নেতানিয়াহু

৯ সমঝোতা স্মারক সই

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বিপ্লবী নেতা’ হিসেবে অভিহিত করলেন দেশটি সফররত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিন হাজার বছরের মধ্যে প্রথম কোনো ভারতীয় নেতার ইসরায়েলে যাওয়ার জন্য এই অভিধা দেওয়া হলো। নেতানিয়াহু মোদির সঙ্গে যোগ-অভ্যাসের ক্লাস করার ইচ্ছাও প্রকাশ করেছেন।

গতকাল সোমবার দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে সম্পর্ক আরো জোরদার হয়ে ওঠার আভাস মেলার পাশাপাশি সরকারিভাবে আরো কাছাকাছি এসেছে ভারত ও ইসরায়েল। প্রতিরক্ষা, কৃষি, মহাকাশ প্রযুক্তিসহ ৯টি ক্ষেত্রে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে সমঝোতা স্মারক (এমওইউ)।

সংবাদমাধ্যম জানায়, গতকাল নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই দেশের প্রধানমন্ত্রী ও প্রতিনিধিদলের বৈঠকে ওই ৯টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের অঙ্গীকার করা হয়েছে তেল ও প্রাকৃতিক গ্যাস, অপ্রচলিত শক্তি ও সাইবার নিরাপত্তা, বিমানবন্দরের প্রটোকলেও। যৌথভাবে চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণের জন্যও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পর যৌথ বিবৃতিও দেন দুই দেশের প্রধানমন্ত্রী। ইসরায়েলের অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ সংস্থাগুলোকে ভারতে এসে উৎপাদনের আহ্বান জানিয়েছেন মোদি।

রবিবার মোদি তাঁর বাসভবনে ব্যক্তিগতভাবে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন নেতানিয়াহু ও তাঁর স্ত্রী সারাকে।  সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য