kalerkantho


মি. প্রেসিডেন্ট, এই প্রাণীটিকে চেনেন কি?

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মি. প্রেসিডেন্ট, এই প্রাণীটিকে চেনেন কি?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে সমালোচকরা যতই প্রশ্নই তুলুক, চিকিৎসকরা তাঁকে একদম স্বাভাবিক মানসিক শক্তিসম্পন্ন মানুষের সার্টিফিকেট দিয়েছেন। বিভিন্ন প্রাণীর ছবি দেখে শনাক্তকরণ, একাগ্রতা, স্মরণশক্তি, হিসাবে দক্ষতা, ভাষাগত দক্ষতার মতো বেশ কিছু পরীক্ষায় ট্রাম্প শতভাগ নম্বর পেয়েছেন বলে তাঁরা জানান।

গত মঙ্গলবার প্রকাশিত প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনে জানানো হয়, তাঁর ‘সব মিলিয়ে কোনো মানসিক সমস্যা নেই’। গত শুক্রবার তাঁর শারীরিক স্বাস্থ্য পরীক্ষায়ও ভালো ফল পেয়েছেন চিকিৎসকরা। তবে ছয় ফুট তিন ইঞ্চি উচ্চতার ট্রাম্পের ২৩৯ পাউন্ট ওজনটা বেশি বলেই মত দিয়েছেন চিকিৎসকরা। রাতে তাঁর ঘুমের পরিমাণও খুব কম, মাত্র চার-পাঁচ ঘণ্টা।

ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার দায়িত্বে থাকা রনি জ্যাকসন জানান, শারীরিক স্বাস্থ্য পরীক্ষার পর প্রেসিডেন্ট নিজেই মানসিক পরীক্ষার ব্যাপারে আগ্রহ দেখান। ‘আর আমার মনে হয়, তাঁর যে লুকানোর মতো কিছু থাকতে পারে, সেটা নিয়ে তাঁর মধ্যে বিন্দুমাত্র উদ্বেগ ছিল না।’—এমনটা বলেন জ্যাকসন। এ চিকিৎসক আরো জানান, মন্ট্রিল কগনিটিভ অ্যাসেসমেন্ট শীর্ষক পরীক্ষায় ট্রাম্প ৩০-এ ৩০ নম্বরই পেয়েছেন। জ্যাকসন আরো জানান, তাঁর জানা মতে ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি মানসিক পরীক্ষা করিয়েছেন এবং ‘আশাতীত ভালো’ ফল করেছেন।

মানসিক পরীক্ষায় ট্রাম্পকে করা প্রশ্নাবলি সম্পর্কে মকাটেস্টডটঅরগ শীর্ষক ওয়েবসাইটে একটা ধারণা দেওয়া হয়েছে। সে অনুসারে ১০ মিনিটের পরীক্ষায় ছিল একটি ঘনক্ষেত্র দেখে হুবহু অঙ্কন, কোনো একটি নির্দিষ্ট সময় ঘড়ি এঁকে দেখনো, সংখ্যাগত পরীক্ষা, তিনটি প্রাণীর ছবি দেখে সেগুলোর নাম বলা, পাঁচটি সাধারণ শব্দ শুনে সেগুলো তৎক্ষণাৎ বলা ও পাঁচ মিনিট পর আবার সেগুলো বলা, নির্দিষ্ট সিরিজের কিছু সংখ্যা উল্টোক্রমে বলা, পরীক্ষক অনেক অক্ষর পর পর উচ্চারণকালে ‘এ’ অক্ষরটি শোনার সঙ্গে সঙ্গে হাত তোলা, আরেকটি সংখ্যাগত পরীক্ষা যেমন ১০০ থেকে সাত বিয়োগ করা ও প্রাপ্ত ফল থেকে আবার সাত বিয়োগ করা; এভাবে পাঁচবার বিয়োগ করা, কয়েকটি ভাষাগত পরীক্ষা। সূত্র : এএফপি।


মন্তব্য