kalerkantho


মার্কিন সাহায্য ছাড়া ছয় মাসও টিকবে না আফগান বাহিনী

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া আফগানিস্তানের সেনাবাহিনী ছয় মাসও টিকবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। একই সঙ্গে আফগানিস্তানের সরকার প্রায় পুরোটাই ওয়াশিংটনের ওপর নির্ভরশীল স্বীকার করে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সহায়তা না পেলে আফগানিস্তানের সরকারের পতন হবে। সিবিএস টেলিভিশনের সঙ্গে এক সাক্ষাৎকারে ঘানি এই কথা বলেন।

একই অনুষ্ঠানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেছেন, যুক্তরাষ্ট্রের নতুন কৌশল এবং পাকিস্তানের ওপর সহযোগিতার জন্য চাপ বাড়িয়ে দীর্ঘস্থায়ী এই যুদ্ধে যুক্তরাষ্ট্র জয় পেতে পারে। ‘যুক্তরাষ্ট্র সহায়তা তুলে নিলে তিন দিনে আফগানিস্তানের সরকার পতন হবে’—সাধারণ মানুষের এমন মন্তব্যের বিষয়ে সাংবাদিক লারা লগন জানতে চাইলে আশরাফ ঘানি বলেছেন, ‘সাধারণ দৃষ্টিকোণ থেকে তাঁদের কথা সম্পূর্ণ সঠিক। যুক্তরাষ্ট্রে সমর্থন ও সহায়তা ছাড়া আমরা ছয় মাসও সেনাবাহিনীকে সমর্থন দিতে পারব না। কারণ আমাদের প্রয়োজনীয় অর্থ নেই।’

উল্লেখ্য, আফগানিস্তানের প্রতিরক্ষা বাজেটের ৯০ শতাংশই যুক্তরাষ্ট্র অনুদান দিয়ে থাকে। দীর্ঘ এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রায় আড়াই হাজার সেনা প্রাণ হারিয়েছে এবং তাদের এক ট্রিলিয়ন ডলার পরিমাণ অর্থ ব্যয় করতে হয়েছে। সূত্র : দ্য ডন।


মন্তব্য