kalerkantho


কোনো অছিলাতেই ইরানের পরমাণু চুক্তি বিপন্ন করা যাবে না

জাতিসংঘ মহাসচিব

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



উদ্বেগ প্রশমনের নামে ইরানের পরমাণু চুক্তি বিপন্ন করা উচিত হবে না মনে করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ চুক্তি মারাত্মক ত্রুটিপূর্ণ দাবি করে তা সংশোধনের জন্য আন্তর্জাতিক অঙ্গনে চাপ সৃষ্টির যে চেষ্টা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চালাচ্ছেন, সেটার পরিপ্রেক্ষিতে গুতেরেস গত বুধবার এ মন্তব্য করেন।

ইরান ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির সঙ্গে পরমাণু ইস্যুতে চুক্তি করে। জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) শীর্ষক এ চুক্তিতে বলা হয়, ইরান নিজেদের পরমাণু কর্মসূচির লাগাম টানলে দেশটির ওপর থেকে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প এ চুক্তিতে মারাত্মক ত্রুটি রয়েছে উল্লেখ করে অবিলম্বে তা সংশোধনের উদ্যোগ নিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও মার্কিন প্রশাসনকে চাপ দিচ্ছেন।

গত বুধবার এ চুক্তির ব্যাপারে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, ‘পরমাণু অস্ত্র বিস্তার রোধ ও কূটনীতিতে এটা একটা বড় অর্জন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় এর ভূমিকা রয়েছে।’ তাঁর মতে, ‘চুক্তি ও এর অর্জনগুলো সংরক্ষণের প্রয়োজনে জেসিপিওএ সংশ্লিষ্ট নয়, এমন ইস্যুগুলো পক্ষপাতদুষ্টতা ছাড়া সমাধান করতে হবে।’

ট্রাম্পের মতে, জেসিপিওএর মাধ্যমে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি, ইরানে চলমান মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় দেশটির বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যায়নি। অবিলম্বে এ চুক্তি সংশোধন করা না হলে যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি। জেসিপিওএ স্বাক্ষরকারী অন্যান্য দেশ ও সেই সঙ্গে ইইউ এ চুক্তি রক্ষার পক্ষে অবস্থান নিয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য