kalerkantho


ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পর্যালোচনা করবে সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পর্যালোচনা করবেন সুপ্রিম কোর্ট। গত শুক্রবার সর্বোচ্চ আদালত জানান, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা এবং ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞাবিষয়ক নির্বাহী আদেশটি পর্যালোচনা করা হবে।

মুসলিম দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাক্ষরিত দুটি নির্বাহী আদেশ আদালতের নির্দেশে আটকে যায়। বেশ কিছু পরিবর্তন ও পরিমার্জন করে প্রণীত তৃতীয় দফার নির্বাহী আদেশ গত সেপ্টেম্বরে কার্যকর করতে সক্ষম হয় ট্রাম্প প্রশাসন। সেখানে মুসলিমপ্রধান ইরান, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া, চাদের পাশাপাশি উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার নাগরিকদের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়, যেন ট্রাম্পের বিরুদ্ধে মুসলিমবিদ্বেষী আদেশ জারির অভিযোগ এড়ানো যায়। তার পরও গত শুক্রবার সুপ্রিম কোর্ট ওই আদেশ পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছেন।

ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে চ্যালেঞ্জ করা হাওয়াই অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ডাউ চিন বলেন, ‘এই মামলার রায় শেষ পর্যন্ত যে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের কাছ থেকেই আসবে, সেটা আমরা সব সময়ই জানতাম।’ সূত্র : এএফপি।


মন্তব্য