kalerkantho


কাবুলে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সন্ত্রাসী হামলা

অভ্যাগতরা জিম্মি, নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই চলছে

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আফগানিস্তানের রাজধানী কাবুলের অভিজাত ইন্টারকন্টিনেন্টাল হোটেলে গতকাল শনিবার রাতে সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। কমপক্ষে চার বন্দুকধারী হোটেলে ঢুকে অতিথিদের ওপর গুলি ছোড়ে এবং হোটেলের রান্নাঘরে আগুন ধরিয়ে দেয়। জিম্মি হয়ে পড়ে হোটেলের অতিথিরা। শেষ খবর পাওয়া পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে হামলাকারীদের লড়াই চলছিল। তাত্ক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় গতকাল রাত ৯টায় রকেটচালিত গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে হোটেলে ঢুকে পড়ে বন্দুকধারীরা। তাদের ছোট অস্ত্র বহন করতে দেখা যায়। সম্প্রতি আফগানিস্তানে সিরিজ হামলা শুরু হলে কাবুলের হোটেল ও বিদেশিদের যাতায়াত রয়েছে, এমন কেন্দ্রগুলো এড়িয়ে চলার জন্য সতর্কতা জারির মধ্যেই এই হামলার ঘটনা ঘটল।

আফগানিস্তানের গোয়েন্দা বাহিনী ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির (এনডিএস) এক কর্মকর্তা বলেন, চার হামলাকারী হোটেলের ভেতরে অবস্থান করছে। তারা হোটেলে অভ্যাগতদের ওপর গুলি ছুড়ছে। তারা একপর্যায়ে হেটেলের রান্নাঘরে আগুন ধরিয়ে দেয়। ফায়ার সার্ভিসের লোকজন গিয়ে আগুন নিভিয়ে ফেলে।

হোটেলের একটি রুমে লুকিয়ে থাকা এক অতিথি বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিনি হোটেলের ভেতরে গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন। তিনি বলেন, ‘আমি জানি না হামলাকারীরা হোটেলের ভেতরে আছে কি না। তবে আমি দ্বিতীয় তলার কোনো একটি স্থান থেকে গোলাগুলির শব্দ শুনতে পাচ্ছি।’ তিনি তাঁর নাম প্রকাশ না করে টেলিফোনে এ কথা বলেন। তিনি বলেন, ‘আমরা কক্ষগুলোতে লুকিয়ে রয়েছি। আমরা আমাদের উদ্ধারের জন্য নিরাপত্তা বাহিনীর সাহায্য চেয়েছি, তারা যেন দ্রুত এসে হামলাকারীদের হত্যা করে।’ পরে ওই নম্বরে ফোন দিলে ওই ব্যক্তির ফোনটি বন্ধ পাওয়া যায়।


মন্তব্য