kalerkantho


সিসির সঙ্গে বৈঠকে জেরুজালেম ইস্যু

দ্বিরাষ্ট্রিক সমাধানের কথা শোনালেন পেন্স

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দ্বিরাষ্ট্রিক সমাধানের কথা শোনালেন পেন্স

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, তাঁর দেশ ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে দ্বিরাষ্ট্রিক সমাধানকে সমর্থন করবে, যদি দুই পক্ষ রাজি হয়। এ ছাড়া ফিলিস্তিন-ইসরায়েলের ব্যাপারে যুক্তরাষ্ট্র চূড়ান্ত সমাধান ঘোষণা করছে না। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতির পর আরব মিত্রদের আশ্বস্ত করতে গিয়ে পেন্স এই মন্তব্য করেন।

শনিবার মধ্যপ্রাচ্যের সফরের শুরুতে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে তাঁর প্রেসিডেনশিয়াল প্রাসাদে বৈঠক করেন পেন্স। এরপর তাঁর জর্দান ও ইসরায়েল সফর করার কথা রয়েছে। গত ডিসেম্বরে ট্রাম্পের জেরুজালেম নীতির ঘোষণার পর এটাই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার মধ্যপ্রাচ্য সফর। ডিসেম্বরে ট্রাম্প জেরুজালেম বিষয়ে যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতি ধূলিসাৎ করে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেন, যাতে ক্ষুব্ধ করে তোলে আরব নেতাদের। তাঁদের মধ্যে রয়েছেন মিসরের প্রেসিডেন্ট সিসিও।

পেন্সের প্রাথমিক সফরসূচি অনুসারে গত ডিসেম্বরেই তাঁর মধ্যপ্রাচ্য সফরের কথা ছিল। তবে ট্রাম্পের জেরুজালেম ঘোষণার পর ওই অঞ্চলে বিষয়টি নিয়ে যে উত্তাপ ছড়ায় তাতে সফর স্থগিত করতে বাধ্য হন তিনি। ওই সময় ফিলিস্তিন নেতারাও জানিয়ে দেন, তাঁরা পেন্টের সঙ্গে সাক্ষাত করবেন না।

সিসির সঙ্গে বৈঠক শেষে পেন্স সাংবাদিকদের বলেন, ‘আমরা প্রেসিডেন্ট সিসির কথা ভালো করে শুনেছি।’ তিনি বলেন, বৈঠকে মিসরীয় প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের বিষয়ে আপত্তি ও অসন্তোষের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র জেরুজালেমে পবিত্র নগরীর স্থিতাবস্থা বজায় রাখতে প্রতিজ্ঞাবদ্ধ। এ ছাড়া তাঁর দেশ দুই পক্ষের (ফিলিস্তিন-ইসরায়েল) সীমানা নির্ধারণে চূড়ান্ত কোনো সমাধানও ঘোষণা করেনি। পেন্স বলেন, ‘আমার ধারণা এই বার্তা পেয়ে তিনি (সিসি) উৎসাহিত হয়েছেন।’

পরে মিসরের প্রেসিডেন্ট কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে সিসি বলেন, ‘শুধু দ্বিরাষ্ট্রিক সমাধানের ভিত্তিতে আলোচনাই সমস্যার সমাধান আনতে পারে। এটাকে সমাধান করা ছাড়া মিসরের আর কোনো বিকল্প নেই।’ সূত্র : এএফপি।


মন্তব্য