kalerkantho


বিচারের দাবি

পাকিস্তানে ধর্ষণ-হত্যার শিকার আট শিশুর মা-বাবা আদালতে

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কাসুরে গত তিন বছরে ধর্ষণ ও হত্যার শিকার আট শিশুর মা-বাবা ন্যায়বিচারের দাবিতে গতকাল রবিবার আদালতে হাজির হন। সুপ্রিম কোর্টের লাহোর রেজিস্ট্রিতে শুনানিকালে তাঁরা বিচারকের কাছে এ আবেদন জানান।

কাসুরে ছয় বছরের শিশু জয়নব হত্যার ঘটনায় সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে গত ১৬ জানুয়ারি থেকে শুনানি শুরু করেন। প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে তিন সদস্যের একটি বেঞ্চ এ মামলার শুনানি করছেন। গত রবিবারের শুনানিতে আদালতে হাজির হন নিহত আট শিশুর মা-বাবা। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন সময় এসব শিশু ধর্ষণ ও হত্যার শিকার হয়। ওই সব শিশুর মা-বাবার আর্জি, ‘আমাদের ন্যায়বিচার দিন।’

জয়নব গত ৪ জানুয়ারি নিখোঁজ হয়। ৯ জানুয়ারি শহরে এক আবর্জনার স্তূপে পুলিশ তার লাশ পায়। ময়নাতদন্তের প্রতিবেদনে তাকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যার কথা বলা হয়। এ ঘটনায় গঠিত তদন্তদলের প্রধান মুলতানের আঞ্চলিক পুলিশ কর্মকর্তা মুহাম্মাদ ইদ্রিস গত রবিবার আদালতে একটি তদন্ত প্রতিবেদন জমা দেন। এ সময় অপরাধীদের ধরতে পুলিশের তদন্তে যথেষ্ট অগ্রগতি হয়নি মন্তব্য করে আদালতে অসন্তোষ প্রকাশ করেন।

আদালতের অভিমত, পুলিশ শুধু ডিএনএ পরীক্ষার ভিত্তিতে তদন্ত চালাচ্ছে, কিন্তু অপরাধীদের ধরতে তদন্তের আওতা আরো বাড়ানো দরকার। বেঞ্চ বলেন, ‘এভাবে তদন্ত চালালে দুই কোটি ১০ লাখ লোকের ডিএনএ পরীক্ষা করাতে হবে।’ আগামী শুনানিতে তদন্ত দল ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন বেঞ্চ।

আদালতে আসা মা-বাবারা অবশ্য তদন্তের অগ্রগতিতে সন্তুষ্ট। তাঁরা এ তদন্তের সাফল্য কামনা করেন। সূত্র :  ডন।


মন্তব্য