kalerkantho


নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা

সাত দিনে পাঁচবার ভারতীয় দূতকে তলব পাকিস্তানের

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর নিয়ন্ত্রণরেখা ভারতের চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনে গতকাল ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনারকে তলব করে। এই নিয়ে এক সপ্তাহের মধ্যে একই অভিযোগে পাঁচবার ভারতীয় ডেপুটি হাইকমিশনার জে পি সিংকে ডেকে পাঠাল পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নতুন বছরের শুরু থেকেই ভারত-পাকিস্তান সীমান্ত এবং নিয়ন্ত্রণরেখা উত্তপ্ত। দুই পক্ষে প্রায় রোজই গোলাগুলি বিনিময় চলছে। হতাহতদের তালিকায় যেমন নিরাপত্তা বাহিনীর কর্মীরা রয়েছেন, তেমনই রয়েছেন সীমান্তবর্তী গ্রামগুলোর বাসিন্দারাও।

রবিবারও ভারী গোলাবর্ষণ হয়েছে নিয়ন্ত্রণরেখায়। নিকিয়াল সেক্টরে ভারতের গোলায় দুজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। তার প্রেক্ষাপটে এ দিন ফের ভারতের ডেপুটি হাইকমিশনারকে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তানের দাবি, নিকিয়াল সেক্টরে ১৮টি পোস্ট থেকে ভারতীয় বাহিনী গোলাগুলি ছুড়েছে। মর্টার এবং অন্যান্য ভারী অস্ত্রশস্ত্র থেকে গোলাবর্ষণ করা হয়েছে বলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, সীমান্তে এবং নিয়ন্ত্রণরেখায় ভারতের এই গোলাবর্ষণ ‘আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।’ জনবসতিপূর্ণ এলাকায় গোলাবর্ষণ করে ভারত মানবাধিকার এবং জাতিসংঘের বিধি লঙ্ঘন করছে বলে পাকিস্তানের দাবি।

সূত্র : পিটিআই।


মন্তব্য