kalerkantho


মুসলিমবিরোধী চিঠির তদন্তে ব্রিটিশ পুলিশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



যুক্তরাজ্যের কয়েকটি এলাকায় মুসলিমদের ওপর হামলা জানিয়ে চিঠি বিতরণ করার ঘটনা ঘটেছে। এ ঘটনায় সন্ত্রাস দমন কর্মকর্তারা তদন্ত শুরু করেছেন। ওই চিঠিতে আগামী ৩ এপ্রিল ‘মুসলিমদের শাস্তি দিবস’ পালনের আহ্বান জানানো হয়েছে। ইংল্যান্ডের লন্ডন, ইয়র্কশায়ার এবং মিডল্যান্ড অঞ্চলের নাগরিকরা এই ধরনের চিঠি পেয়েছে।

ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশের সহকারী প্রধান কনস্টেবল অ্যাঞ্জেলা উইলিয়ামস বলেছেন, ‘ওয়েস্ট ইয়র্কশায়ারের সম্প্রদায়কে আমি নিশ্চিত করতে চাই যে বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। আমরা বুঝতে পারছি যে তাদের মধ্যে এটি দুশ্চিন্তার কারণ হতে পারে এবং তাদের হতাশা ঘিরে ধরতে পারে। তবে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রধান কাজ। আমি আমাদের সম্প্রদায়কে অনুরোধ করব, আপনারা সতর্ক থাকবেন, তবে আতঙ্কিত হবেন না।’

সন্ত্রাস দমন কর্মকর্তারা এই চিঠিকে সম্ভাব্য হেট ক্রাইম বলে বিবেচনা করছেন। যে চক্রটি চিঠিটি ছড়িয়েছে তারা চিঠিতে এর আগে সংঘটিত বেশ কিছু হিংসাত্মক কর্মকাণ্ডের তালিকা দিয়েছে। তারা দাবি করেছে, ওই কর্মকাণ্ডগুলো তাদের হাতেই সংঘটিত হয়েছে। চিঠিটি ব্যাপকভাবে অনলাইনে শেয়ারও হয়েছে। মসজিদে হামলার পাশাপাশি মুসলমানদের প্রতি খারাপ ভাষা ব্যবহার এবং শারীরিকভাবে হামলার কথাও উল্লেখ করা হয়েছে। চিঠিতে মুসলমানদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে খারাপ ভাষা ব্যবহার, নারীদের হিজাব বা মাথার রুমাল খুলে নেওয়া, শারীরিক হামলা এবং এসিড ব্যবহারের জন্য বলা হয়েছে। এসব প্রতিটি অস্ত্র প্রয়োগের জন্য নির্ধারিত পয়েন্টের কথা এবং অস্ত্র প্রয়োগের ওপর নির্ভর করে পুরস্কার দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, চিঠির উৎস খুঁজে বের করতে তারা এসব চিঠির কয়েকটি বিশ্লেষণ করে দেখবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য