kalerkantho


মুম্বাইয়ে ‘শোভাযাত্রায়’ ৫০ হাজার মানুষ

কৃষকদের সব দাবি মেনে নিল মহারাষ্ট্র সরকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



ভারতে মহারাষ্ট্রের বিধানসভা ঘেরাও করতে যাওয়া প্রায় ৫০ হাজার কৃষকের সব দাবি মেনে নিয়েছে রাজ্য সরকার। কৃষিঋণ মওকুফসহ ১০ দফা দাবি নিয়ে ১৮০ কিলোমিটার হেঁটে ছয় দিনে নাসিক শহর থেকে গত রবিবার মুম্বাইয়ে পৌঁছায় কৃষকদের এক সুবিশাল মিছিল। গতকাল তাদের বিধানসভা ঘেরাও করার কথা ছিল।

কৃষকদের দাবির মধ্যে রয়েছে সম্পূর্ণ ঋণ মওকুফ, ফসলের ন্যায্য দাম, লাঙল যার, জমি তার, গরিব কৃষক ও ক্ষেতমজুরদের জন্য পেনশন, রেল বা মহাসড়ক নির্মাণের জন্য সরকারের জমি অধিগ্রহণ বন্ধ, আন্ত নদীর পানিবণ্টনসহ আদিবাসীদের অরণ্যের জমির ওপরে অধিকার ইত্যাদি। সেই দাবি নিয়ে অসহ্য গরম উপেক্ষা করে ছয় দিন ধরে মিছিল করেছে অসংখ্য কৃষক। এদের সবার পরনেই ছিল লাল রঙের পোশাক। ফলে যে পথ দিয়ে তারা মুম্বাইয়ে এসেছে পুরো পথই লাল হয়ে ছিল।

১৮০ কিলোমিটার পথ পেরিয়ে রবিবার মাঝরাতে মুম্বাই পৌঁছে কৃষকদের এই লাল মিছিল। গতকাল সোমবার তাদের মহারাষ্ট্রের বিধানসভা ঘেরাও করার কথা ছিল। তবে তার আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনাবিসের সঙ্গে বৈঠকের আয়োজন করা হয় কৃষক নেতাদের। ফাডনাবিস বলেন, ‘তাঁর সরকার কৃষকদের দাবির বিষয়ে অত্যন্ত স্পর্শকাতর ও ইতিবাচক মনোভাব পোষণ করে। বৈঠকের পর সেচমন্ত্রী গিরিশ মহাজন বলেন, ‘জমি কৃষকদের নামে দেওয়াসহ সরকার তাদের ১০০ ভাগ দাবি মেনে নিয়েছে।’ তিনি আরো বলেন, দাবি মেনে নেওয়ার পর কৃষকরা বিক্ষোভ প্রত্যাহারে সম্মত হয়। এই কৃষকদের বাড়ি ফিরে যাওয়া নিশ্চিত করতে একটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

অল ইন্ডিয়া কিষান সভা আয়োজিত এই মার্চে অংশ নেওয়া কৃষকরা এর আগে জানায়, তাদের জন্য রাজ্য সরকারের ঋণ প্রকল্প কাজে আসছে না। ফলে হাজারের বেশি কৃষক আত্মহত্যা করেছে। তা ছাড়া প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের যে ক্ষতি হয়েছে তাতে সরকার এখনো কোনো ক্ষতিপূরণ দেয়নি। ফলে এটিও সরকারের কাছে তাদের দাবি। সূত্র : দ্য হিন্দু, এনডিটিভি।


মন্তব্য