kalerkantho


ইইউর চার দেশ থেকে রাষ্ট্রদূত তলব ফিলিস্তিনের

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০১৮ ০০:০০



ফিলিস্তিন কর্তৃপক্ষ রুমানিয়া, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি ও অস্ট্রিয়া থেকে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। এসব দেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূতরা জেরুজালেমে মাকির্ন দূতাবাস খোলা উপলক্ষে ইসরায়েল আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বুধবার এক বিবৃতিতে জানায়, গত রবিবার ইইউ রাষ্ট্রদূতদের জন্য ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয় এর পরের দিন। দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরানো এবং শহরটিকে ইসরায়েলের রাজধানীর মর্যাদা দেওয়ার ঘটনা দুটি ফিলিস্তিনকে তীব্রভাবে ক্ষুব্ধ করে। জেরুজালেমের পূর্বাংশে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করার ইচ্ছা ফিলিস্তিনের।

বিবৃতিতে বলা হয়, ‘এই অংশগ্রহণ আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। জেরুজালেম ১৯৬৭ সালে দখল করে ইসরায়েল—যাতে জাতিসংঘের অনুমোদন নেই।’ এতে আরো বলা হয়, ওই চার রাষ্ট্রদূতকে ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার কারণ ব্যাখ্যা করতে বলা হবে। তাঁদের কাজ ইইউর সঙ্গে সংগতিপূর্ণ হয়েছে কি না, সে ব্যাপারেও প্রশ্ন করা হবে। ইইউ দূতাবাস সরনোর যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। এর আগে গত মঙ্গলবার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ওয়াশিংটন থেকে তাঁর রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেন।     

এদিকে গাজার ঘটনাকে কেন্দ্র করে পাল্টাপাল্টি দূত বহিষ্কার করেছে তুরস্ক ও ইসরায়েল। গত মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলি রাষ্ট্রদূতকে স্বল্প সময়ের জন্য দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়। এর জবাবে ইসরায়েলও তুর্কি কাউন্সিলকে তার দেশে ফেরত পাঠায়। সূত্র : এএফপি।


মন্তব্য