kalerkantho


ট্রাম্প-কিমের মধ্যাহ্নভোজে প্রাচ্য-প্রতীচ্যের মেলবন্ধন

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০১৮ ০০:০০



তাদের বৈঠকের দিকে তাকিয়ে ছিল গোটা দুনিয়া। সব জল্পনার অবসান ঘটিয়ে গতকাল মঙ্গলবার সিঙ্গাপুরের সেন্টোসার ক্যাপিলা হোটেলে মুখোমুখি সেই বৈঠকে বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে ওই  বৈঠকই নয়, এদিন ক্যাপিলা হোটেলে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যাহ্নভোজও উঠে এসেছিল খবরের শিরোনামে।

ট্রাম্প ও উনের মধ্যাহ্নভোজ সাজানো হয়েছিল প্রাচ্য ও প্রতীচ্যের মেলবন্ধনে। সেটি ছিল এককথায় ‘হাই প্রফাইল’। কী ছিল না তাতে! হোয়াইট হাউসের সূত্র মতে, গতকাল সিঙ্গাপুরের স্থানীয় সময় সকাল ১১টায়  মধ্যাহ্নভোজ সারেন ট্রাম্প ও উন। মধ্যাহ্নভোজের প্রথমেই ছিল প্রন ককটেল সালাদ। সঙ্গে কাঁচা আম আর মধুর সালাদও। যার স্থানীয় নাম ‘গ্রিন ম্যাঙ্গো কেরেবু’। ছিল ইয়ংঝু ফ্রায়েড রাইস, সঙ্গে গরুর পাজরের মাংস দিয়ে তৈরি বিশেষ পদ। এই মাংসের পদটি পরিবেশন করা হয় সিদ্ধ আলু আর ব্রকোলি দিয়ে। সঙ্গে  রেড ওয়াইন। ছিল অক্টোপাসের বিশেষ পদও। ‘স্টাফ্ড কিউকাম্বার’ নামে কোরিয়ার বিশেষ একটি পদও ছিল এ দিন।

সঙ্গে ছিল কিমের বিশেষ পছন্দের ‘সুইট অ্যান্ড সাওয়ার ক্রিসপি পর্ক’ (টক মিষ্টি শূকরের মাংস), চিকেন ও চিলি সস। এ ছাড়া ছিল ফ্রেঞ্চ পদ বিফ শর্ট রিব কনফিট-পটেটো ডাউফিনিওস। আর শেষ পাতে ডেজার্ট। সেখানেও চমক ছিল। ডার্ক চকোলেট, চেরি কুকিজ, ভ্যানিলা আইসত্রিম—সবই ছিল তাতে।

শুধু দুই রাষ্ট্রনেতার জন্যই নয়। যেসব সাংবাদিক এই বৈঠক কভার করতে গিয়েছেন তাঁদের রসনা তৃপ্তিতেও কোনো খামতি ছিল না। ৪৫ রকমের খাবারের আয়োজন করা হয়  কেবল সাংবাদিকদের জন্যই। ছিল ভারতীয় পাঁপর, পোলাও, চিকেন কারিসহ একাধিক জিভে জল আনা পদ।

সূত্র: বিবিসি।


মন্তব্য