kalerkantho


আফগানিস্তানে আরো ৪৪০ সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



আফগানিস্তানে আরো চার শতাধিক সেনা পাঠাবে যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনের বরাত দিয়ে সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মের গতকাল বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে আফগানিস্তানে অতিরিক্ত সেনা পাঠানোর ঘোষণা দেওয়ার কথা ছিল। ধারণা করা হচ্ছে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে আরো সহযোগিতা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে সাড়া দিয়ে টেরেসা মে এ সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে আফগানিস্তানে ব্রিটিশ সেনা সদস্য বৃদ্ধি পেয়ে এক হাজার ১০০-তে দাঁড়াবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনকে উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম বিবিসি জানায়, নুতন করে মোতায়েন হতে যাওয়া ৪৪০ জন যুক্তরাজ্যের ওয়েলশ গার্ড রেজিমেন্টের সদস্য। যাদের অর্ধেককে আগস্ট মাসে এবং অন্যদের আগামী বছরের ফেব্রুয়ারিতে মোতায়েন করা হবে। তিনি আরো বলেন, ‘বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ডাক আসুক না কেন যুক্তরাজ্য তার মিত্রদের সহায়তার জন্য সবার আগে থাকবে।’

এদিকে টেরেসা মে বলেছেন, ‘আফগানিস্তানের মানুষেরা যে স্থিতিশীলতা ও নিরাপত্তার দাবিদার’ তা নিশ্চিত করতে যুক্তরাজ্যের সাহায্য সব সময় অব্যাহত থাকবে। এর আগে ২০০১ সালে জঙ্গিবিরোধী অভিযানের অংশ হিসেবে আফগানিস্তানে যায় ব্রিটিশ সেনারা। সেখানে দীর্ঘ ১৩ বছর অবস্থান শেষে ২০১৪ সালে তাদের প্রত্যাহার করা হয়।

আফগানিস্তানে বর্তমানে ৫০টি দেশের প্রায় ১৬ হাজার সেনা মোতায়েন রয়েছে। যাদের মধ্যে ১৩ হাজার মার্কিন সেনা। এরা আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি বিভিন্ন সহায়তা প্রদান করে থাকে। সূত্র : এএফপি, বিসিসি।



মন্তব্য