kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

চর্ম ও যৌনরোগবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌনরোগ, অ্যালার্জি এবং কসমেটিক বিশেষজ্ঞ ও প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

সমস্যা : আমার বয়স ২৭ বছর। শীতকাল এলেই হাত-পায়ে, পিঠে ও গালে কেমন যেন সাদা সাদা খুশকির মতো চামড়া ওঠে, যা দেখতে খুব খারাপ লাগে। রাতের বেলায় শরীরে লোশন বা ময়েশ্চারাইজার ক্রিম লাগালেও দিনের বেলায় চামড়াগুলো মুখে ভেসে ওঠে। বয়সের ছাপ দেখা যায়। কী করলে এই অস্বস্তিকর অবস্থা থেকে মুক্তি পাব?

সাদিয়া আক্তার, বাগেরহাট,খুলনা।

 

পরামর্শ : ত্বকের জন্য ময়েশ্চারাইজার লোশন বেশ ভালো, যদি এটা সঠিক পরিমাণ থেকে থাকে। আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন এবং ভিটামিন ‘ই’ খেতে পারেন। পাশাপাশি সবজি ও ফলমূল বেশি খান।

 

সমস্যা : আমার বয়স ২৩ বছর। মুখের তুলনায় হাত-পা বেশ কালো। আমার এক খালার পরামর্শে এক্সোভেট-এন ক্রিম রাতে হাতে ও পায়ে প্রতিদিন একবার মাখি। মাত্র দুটি টিউব ব্যবহারের পর আমার হাত-পা আগের তুলনায় অনেকটা ফর্সা হয়ে গেছে। কিন্তু এর ব্যবহার বন্ধ করে দিলে আবার আগের মতো কালচে ও রুক্ষ ভাব দেখা দেয়। আমি জানতে চাই, এই ক্রিম ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না।

মমতাজ বেগম, রায়ের বাজার, ঢাকা।

 

পরামর্শ : অবশ্যই পার্শ্বপ্রতিক্রিয়া হবে। কোনো অবস্থায়ই এই ক্রিম ফর্সা হওয়ার জন্য ব্যবহার করা যাবে না। কারণ এটি ফর্সা হওয়ার ক্রিম নয়। এই ক্রিমে স্টেরয়েড, অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিবায়োটিক মিশ্রিত আছে, যা ফর্সা হওয়ার ক্ষেত্রে অনুপযুক্ত ও ক্ষতিকর। এটি ব্যবহার করলে স্টেরয়েডের কারণে প্রথম দিকে ফর্সা হতে পারে, কিন্তু স্টেরয়েড বন্ধ করে দিলে আগের তুলনায় ত্বক আরো কালো হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটি কালো দাগ দূর করার ক্রিম নয়। তাই এর ব্যবহার এখনই বন্ধ করা উচিত।

 

সমস্যা : আমার বয়স ৪৫ বছর। ব্যবসায়িক কাজে মোটরসাইকেলে ঘুরে ঘুরে সারা দিন কাজ করতে হয়। শীতকাল এলেই চুলে প্রচুর পরিমাণে খুশকি বেড়ে যায়। ব্লেজার, সোয়েটার যা-ই পরি না কেন, ঘাড়ের দিকে তাকাতেই দেখি খুশকি জমে আছে। ডেনড্রাফ শ্যাম্পু দিয়ে প্রতিদিন গোসলও করি, কিন্তু লাভ হয় না। আমার মাথার সামনের দিকে একটু টাক আছে। কী করলে এই বিরক্তিকর অবস্থা থেকে রেহাই পাব?

ইমরুল কায়েস, ভেড়ামাড়া, কুষ্টিয়া।  

 

পরামর্শ : আপনি গোসলের সময় মাথায় মিনি অক্সিডিল ৫% প্লাস শ্যাম্পু সপ্তাহে দু-তিন দিন এবং প্রোসালিক লোশন মাথার চামড়ায় রোজ একবার করে লাগাতে পারেন ১০-১৫ মি. করে। পাশাপাশি ভিটামিন ‘ই’ ক্যাপসুল খেতে পারেন। বিশেষ প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মন্তব্য