kalerkantho


এইচএসসি প্রস্তুতি

সমাজবিজ্ঞান প্রথম পত্র

শামীমা ইয়াসমিন, প্রভাষক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সমাজবিজ্ঞান প্রথম পত্র

গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন

 

উদ্দীপকটি পড়ার পর সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি শহরে এক দুর্বৃত্তের ছোড়া গুলিতে বহু লোক হতাহত হয়েছে। এ খবর মুহূর্তের মধ্যে সারা বিশ্বে একযোগে গণমাধ্যমে প্রচারিত হয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থা এফবিআই গোপন ক্যামেরা ও উচ্চ প্রযুক্তির সহযোগিতায় একজন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক করেছে।

ক) কোনটি আজীবন প্রক্রিয়া?

খ) তথ্য-প্রযুক্তি বলতে কী বোঝায়?

গ) উদ্দীপকের ঘটনায় মুহূর্তেই সারা বিশ্বে খবর প্রচারিত হওয়ার প্রক্রিয়াটি কোন ধারণার ইঙ্গিত করছে? ব্যাখ্যা করো।

ঘ) সামাজিকীকরণের ক্ষেত্রে উদ্দীপকের নির্দেশিত ধারণা দুটির প্রভাব ছকের মাধ্যমে উপস্থাপন করো।

উত্তর : ক) সামাজিকীকরণ একটি আজীবন প্রক্রিয়া?

খ) তথ্য-প্রযুক্তি হলো তথ্য আদান-প্রদানের একটি কৃেকৗশল। প্রকৃতপক্ষে তথ্য ও প্রযুক্তি এক ধরনের একীভূত যোগাযোগব্যবস্থা। এটি টেলিযোগাযোগ, কম্পিউটার নেটওয়ার্ক ও তথ্য সম্পর্কিত এন্টারপ্রাইজ, সফটওয়্যার, মিডলওয়্যার, তথ্য সংরক্ষণ, অডিও-ভিডিও সিস্টেম ইত্যাদির সমন্বয়ে গঠিত এমন এক ধরনের ব্যবস্থা, যার মাধ্যমে একজন ব্যবহারকারী খুব সহজে তথ্য গ্রহণ, সংরক্ষণ, সঞ্চালন ও বিশ্লেষণ করতে পারে।

গ) উদ্দীপকের ঘটনায় মুহূর্তেই সারা বিশ্বে খবর প্রচারিত হওয়ার প্রক্রিয়াটি বিশ্বায়নে তথ্য-প্রযুক্তির প্রভাবকে ইঙ্গিত করে।

বর্তমান বিশ্বের অন্যতম প্রধান আলোচিত একটি বিষয় হলো বিশ্বায়ন। এটি এমন একটি প্রক্রিয়া, যা সারা বিশ্বের সব মানুষকে জাতি রাষ্ট্রের সীমানার ঊর্ধ্বে এক বৈশ্বিক গ্রাম এনে দিয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশ্বায়নে বাস্তব রূপ এনে দিয়েছে। বিশ্বায়নের ফলে আজ সারা বিশ্বের সব মানুষ যেন একটি পরিবারের সদস্য। পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষের সঙ্গে ঘরে বসে যোগাযোগ করা সম্ভব হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতির ফলে।

স্যাটেলাইট প্রযুক্তির আবিষ্কার, কেবল প্রযুক্তি, ডিজিটাল প্রযুক্তি, অপটিক্যাল ফাইবার, ইন্টারনেট প্রভৃতির আবিষ্কার এবং উদ্ভাবন বিশ্বব্যাপী তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধন করে। মানুষের জীবনের প্রতিটি বিষয় এখন তথ্য-প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে। ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর এক প্রান্তের কম্পিউটার থেকে অন্য প্রান্তের আরেকটি কম্পিউটারে ছবিসহ যাবতীয় তথ্য দ্রুত প্রেরণ করা যায়। পৃথিবীর যেকোনো প্রান্তে ঘটে যাওয়া ঘটনা মুহূর্তে পৌঁছে যায় সবার কাছে। বিশ্বায়নের যুগে নিরাপত্তাকে আরো জোরদার করতে ব্যবহৃত হয় গোপন ক্যামেরা।

উদ্দীপকে যুক্তরাষ্ট্রের এক শহরে দুর্বৃত্তের গুলিতে হতাহতের ঘটনা ছবিসহ খবর মুহূর্তে পৌঁছে যায় সারা বিশ্বের মানুষের কাছে এবং এফবিআই গোপন ক্যামেরা ও উচ্চ প্রযুক্তির সহযোহিতায় দুর্বৃত্তদের একজনকে আটক করে।

সুতরাং উপর্যুক্ত আলোচনা থেকে বোঝা যায়, বিশ্বায়ন ও তথ্য-প্রযুক্তির প্রভাবে আমাদের সামাজিক জীবন ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে।

 

ঘ) সামাজিকীকরণের ক্ষেত্রে বিশ্বায়ন ও তথ্য-প্রযুক্তির প্রভাব ছকের মাধ্যমে তুলে ধরা হলো :

সুতরাং উপরোক্ত ছকের আলোকে বলতে পারি যে বিশ্বায়ন ও তথ্য-প্রযুক্তি সামাজিকীকরণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


মন্তব্য