kalerkantho


দুই জাহাজের সংঘর্ষ

পূর্ব চীন সাগরে দুই বাংলাদেশি নিখোঁজ

কূটনৈতিক প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পূর্ব চীন সাগরে দুই বাংলাদেশি নিখোঁজ

পূর্ব চীন সাগরে গত শনিবার দুটি জাহাজের মধ্যে সংঘর্ষের পর থেকে দুই বাংলাদেশির খোঁজ মিলছে না। তাঁদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। তাঁরা ইরানের একটি জাহাজ কম্পানির তেলবাহী ট্যাংকারের ক্রু ছিলেন। ওই জাহাজের আরো ৩০ জন ক্রু নিখোঁজ রয়েছেন। তাঁরা ইরানের নাগরিক। চীনের পরিবহন মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা সিনহুয়া গতকাল রবিবার ৩২ জন ক্রু নিখোঁজ হওয়ার খবর জানিয়েছে। নিখোঁজ ক্রুদের উদ্ধার করতে দুর্ঘটনাস্থলে অভিযান চালাচ্ছে চীন।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চীনা সময় রাত ৮টার দিকে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) ইয়াংসি নদীর মোহনা থেকে সাগরের দিকে ১৬০ মাইল পূর্বে পানামায় নিবন্ধিত একটি তেলের ট্যাংকারের সঙ্গে হংকংয়ে নিবন্ধিত মালবাহী জাহাজের সংঘর্ষ হয়। নিখোঁজ ৩২ ক্রুর সবাই তেলবাহী ট্যাংকারে ছিলেন। অন্যদিকে মালবাহী জাহাজের ৩১ জন ক্রুর সবাই ছিলেন চীনের নাগরিক। তাঁদের নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে।

২৭৪ মিটার দীর্ঘ তেলের ট্যাংকার ‘সাঁচি’ এক লাখ ৩৬ হাজার টন কনডেনসেট তেল নিয়ে ইরান থেকে দক্ষিণ কোরিয়া যাচ্ছিল। চীনা পরিবহন মন্ত্রণালয় জানায়, সংঘর্ষের পরপরই তেলের ট্যাংকারটিতে আগুন ধরে যায়। ওই এলাকায় তেল ছড়িয়ে পড়েছে। এতে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।  অন্যদিকে ২২৫ মিটার দীর্ঘ মালবাহী জাহাজ ‘সিএফ ক্রিস্টাল’ও সংঘর্ষে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬৪ হাজার টন খাদ্যশস্য নিয়ে চীনা শিপিং কম্পানির মালিকানাধীন জাহাজটি যুক্তরাষ্ট্র থেকে চীনের গুয়াংডং যাচ্ছিল।

চীনা সমুদ্র পরিবহন কর্তৃপক্ষ তিনটি বিশেষায়িত জাহাজসহ মোট আটটি জাহাজ নিয়ে দুর্ঘটনাস্থল ঘিরে অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করেছে। চীনা ম্যারিটাইম সার্চ ও রেসকিউ সেন্টারের সঙ্গে সমন্বয় করে দক্ষিণ কোরিয়াও ওই অভিযানে তাদের কোস্ট গার্ডের একটি জাহাজ ও উড়োজাহাজ পাঠিয়েছে।


মন্তব্য