kalerkantho


নিউ ইয়র্কে হামলা

বাংলাদেশি তরুণ আকায়েদের বিরুদ্ধে অভিযোগ গঠন

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বাংলাদেশি তরুণ আকায়েদের বিরুদ্ধে অভিযোগ গঠন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাস টার্মিনালে বোমা হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি তরুণ আকায়েদ উল্লাহর (২৭) বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। গত বুধবার যুক্তরাষ্ট্রের ফেডারেল গ্র্যান্ড জুরি তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। অভিযোগ প্রমাণিত হলে আকায়েদ উল্লাহর যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

গত ১১ ডিসেম্বরের ওই বোমা হামলায় আকায়েদ ছাড়াও তিনজন আহত হয়। ঘটনার পরপরই গ্রেপ্তার করা হয় আকায়েদকে। স্থানীয় সময় অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার তাঁকে বিচারক সুলিভানের আদালতে তোলার কথা।

আকায়েদের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগের মধ্যে রয়েছে, তিনি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সমর্থনে অস্ত্র সরবরাহ, সরবরাহের চেষ্টা এবং বড় ধরনের হত্যাযজ্ঞ চালাতে অস্ত্রের ব্যবহার করেছেন। এ ছাড়া গণপরিবহন ব্যবস্থায় বোমা হামলা ও হামলার চেষ্টার অভিযোগও আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রের সহকারী অ্যাটর্নি জেনারেল (ভারপ্রাপ্ত) ডানা বোয়েন্তে বলেন, ‘অনেক লোককে হত্যা এবং যুক্তরাষ্ট্রের মাটিতে আইএস প্রতিষ্ঠা করতে আকায়েদ উল্লাহ নিউ ইয়র্কের প্রাণকেন্দ্রে বাস টার্মিনালে পাইপবোমার বিস্ফোরণ ঘটিয়েছেন।’

উল্লেখ্য, আকায়েদের গ্রামের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপের মুছাপুর গ্রামে। নিউ ইয়র্কে বসবাসকারী মামা রেজাউল করিমের মাধ্যমে প্রায় ছয় বছর আগে তিনি যুক্তরাষ্ট্রে যান। তাঁর মামা যুক্তরাষ্ট্রে যান ডিভি লটারির মাধ্যমে। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে আকায়েদ ঢাকা সিটি কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী ছিলেন। সূত্র : ফাস্ট পোস্ট।


মন্তব্য