kalerkantho


শেখ হাসিনাকে প্রণব

বিনিয়োগের জন্য বাংলাদেশ আদর্শ স্থান

‘বঙ্গবন্ধু সর্বকালের সাহসী নেতা’

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিনিয়োগের জন্য বাংলাদেশ আদর্শ স্থান

গতকাল গণভবনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

বাংলাদেশকে বিনিয়োগের জন্য আদর্শ স্থান বলে মন্তব্য করেছেন সফররত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গতকাল সোমবার দুপুরে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। সৌজন্য সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান।

এর আগে গতকাল সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান প্রণব মুখোপাধ্যায়। পরিদর্শক বইয়ে বঙ্গবন্ধুকে ‘সর্বকালের সাহসী নেতা’ হিসেবে উল্লেখ করে তিনি লিখেছেন, ‘ধানমণ্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে আবারও আসার সুযোগ পেয়ে আমি আনন্দিত। শেখ মুজিব এই বাড়ি থেকেই মুক্তিসংগ্রামে বাংলাদেশের জনগণকে নেতৃত্ব দিয়েছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে এখানেই তাঁকে সপরিবারে হত্যা করা হয়েছে। এই বাড়ি একটি দেশ সৃষ্টি ও অগ্রযাত্রার ইতিহাসের কথা বলে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে প্রণব মুখোপাধ্যায় বলেন, দীর্ঘদিন তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন। সাংবিধানিক পদের পাশাপাশি ভারতীয় লোকসভার সদস্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘আমি জীবনের দীর্ঘ সময় রাজনীতি করেছি। ভারতের সংসদে এবং রাষ্ট্রপতির পদের মতো সাংবিধানিক দায়িত্ব পালন করেছি। অবসর গ্রহণের পর আমার অফুরন্ত সময় পড়ার জন্য।’

বার্তা সংস্থা ইউএনবি জানায়, প্রণব মুখোপাধ্যায় ২০১৩ সালের মার্চ মাসে ভারতের রাষ্ট্রপতি হিসেবে তাঁর বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন। তিনি বলেন, রাষ্ট্রপতি হিসেবে সেটিই ছিল তাঁর প্রথম বিদেশ সফর।

প্রণব মুখোপাধ্যায় গতকাল গণভবনে পৌঁছলে মূল ফটকে তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে ছিলেন তাঁর মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। 

প্রণবকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক তুলে ধরে বলেন, তাঁর সরকারের বাস্তবসম্মত বিভিন্ন পদক্ষেপের ফলে দারিদ্র্যসীমা ২২ শতাংশে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারি বাহিনীর দমনপীড়নে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে বাংলাদেশ মানবিক কারণে আশ্রয় দিয়েছে। 

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান ও প্রধানমন্ত্রী কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব সুরাইয়া বেগম এ সময় উপস্থিত ছিলেন। সৌজন্য সাক্ষাৎ শেষে ভারতের সাবেক রাষ্ট্রপতি তাঁর সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেন।

‘রথ দেখা, কলা বেচা’ : পাঁচ দিনের সফরে গত রবিবার বিকেলে প্রণব মুখোপাধ্যায় ঢাকায় আসেন।  সেদিন সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত পরিচিতজনদের প্রণব বলেন, ‘রথ দেখা ও কলা বেচা’ দুটোই হবে তাঁর এবারের সফরে। ২০১২ সালে রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর তাঁর প্রথম সফর ছিল এই বাংলাদেশ, অবশ্য যদি বাংলাদেশকে বিদেশ বলা যায়।

প্রণব বলেন, ‘এ দেশেই জন্মেছিলেন আমার স্ত্রী, যদিও তিনি মৃত্যুর মাত্র দুই বছর আগে পিতৃভূমিতে এসেছিলেন।’

প্রণব মুখোপাধ্যায় গতকাল তাঁর বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা শুরু করেন ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে। এ সময় তাঁর সঙ্গে ছিলেন তাঁর মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহিরয়ার আলম ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক। 

গতকাল বিকেলে প্রণব মুখোপাধ্যায় বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন। পরে সন্ধ্যায় তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আয়োজিত নৈশভোজে অংশ নেন। এর আগে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সোনারগাঁও হোটেলে সৌজন্য সাক্ষাৎ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

চট্টগ্রাম যাচ্ছেন আজ : সফরের তৃতীয় দিন আজ মঙ্গলবার প্রণব মুখোপাধ্যায় চট্টগ্রামে যাচ্ছেন। সেখানে তিনি মাস্টারদা সূর্য সেনের অস্ত্রাগার লুণ্ঠন চেষ্টার স্মৃতিবিজড়িত এলাকা এবং ইউরোপীয় ক্লাব এলাকা পরিদর্শন করবেন। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রণব মুখোপাধ্যায়কে বিশেষ সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করবে। এরপর তিনি রাউজানের নয়াপাড়ায় সূর্য সেনের পৈতৃক ভিটায় তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। এরপর সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনার আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। চট্টগ্রামে রাতযাপনের পর আগামীকাল বুধবার সকালে তিনি ঢাকায় ফিরে আসবেন। এরপর সন্ধ্যায় বঙ্গভবনে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরদিন বৃহস্পতিবার সকালে জেট এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে প্রণব মুখোপাধ্যায়ের নয়াদিল্লিতে ফিরে যাওয়ার কথা রয়েছে।


মন্তব্য