kalerkantho


তাবিথকেই বেছে নিল বিএনপি

বাম জোটের প্রার্থী সাকি আ. লীগের ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



তাবিথকেই বেছে নিল বিএনপি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে মনোনয়ন দিয়েছে বিএনপি। গতকাল সোমবার রাতে খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপির মনোনয়ন বোর্ড আগ্রহীদের সাক্ষাৎকার নেওয়ার পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।   

মির্জা ফখরুল বলেন, ‘আমরা তাবিথকে মনে করেছি, হি ইজ দ্য বেস্ট ক্যান্ডিডেট, ফিটেস্ট ক্যান্ডিডেট। এই নির্বাচনে জয়লাভ করার জন্য সবচেয়ে যোগ্য ক্যান্ডিডেট। আমাদের স্থায়ী কমিটি হচ্ছে পার্লামেন্টারি বোর্ড। সেখানে আলোচনা হওয়ার পরে অন্যরা যোগ্য প্রার্থী ছিল। তার মধ্যে তাবিথকে মনে হয়েছে এই নির্বাচনে জয়লাভ করার জন্য সবচেয়ে যোগ্য ক্যান্ডিডেট।’

তিনি বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আমরা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করছি।’

এর আগে রাত পৌনে ১০টায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপির মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকার নেওয়া শুরু হয়।

বোর্ডে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী। এ ছাড়া পদাধিকারবলে ঢাকা মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহসভাপতি মুন্সি বজলুল বাসিত আনজু ও সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান বৈঠকে উপস্থিত ছিলেন।

বিএনপির মনোনয়নপ্রত্যাশী শাকিল ওয়াহেদকে দিয়ে সাক্ষাৎকার শুরু করেন খালেদা জিয়া। এরপর একে একে অন্য প্রার্থীদের ডাকা হয়। পৌনে ১১টায় শেষ হয় তাবিথ আউয়ালের সাক্ষাৎকারের মধ্য দিয়ে।

মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকার শেষে রাত ১০টা ৫৫ মিনিটে বোর্ডের দুই সদস্য (মুন্সি বজলুল বাসিত আনজু ও আহসানউল্লাহ হাসান) কক্ষ থেকে বেরিয়ে আসার পর স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উত্তর সিটি নির্বাচনের মেয়র পদে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

রাত সাড়ে ১১টায় দলের মহাসচিব মেয়র পদে তাবিথের নাম ঘোষণার পর সাংবাদিকদের সামনে আসেন তাবিথ। তিনি বলেন, ‘খালেদা জিয়া অনেক আগেই বলেছিলেন, আগামীর বাংলাদেশ হবে তরুণদের বাংলাদেশ, আধুনিক বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় আমরা দেখতে পারছি খালেদা জিয়া তাঁর  প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেন। এই মুহূর্তে আমি আর কিছু বলব না। অফিশিয়ালি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়ার পর প্রার্থী হিসেবে আমি আপনাদের সামনে আসব।’

এর আগে গুলশানের কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক শেষে তাবিথ খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন।

আজ গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদানের শেষ দিন গতকাল সোমবার পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ১৭ জন।

গতকাল শেষ দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চারজন। তাঁরা হলেন ওসমান গনি, মোহাম্মদ জামান ভূঁইয়া, শাহীন হক ও আসমা জেরিন ঝুমু। এর আগে প্রথম দুই দিনে ১৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

গতকাল বিকেলে মনোনয়ন ফরম জমা দিতে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে যান বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম আতিক। এ সময় তাঁর সঙ্গে বিপুলসংখ্যক সমর্থক উপস্থিত ছিল।

আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের এক সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

একমাত্র নারী মনোনয়নপ্রত্যাশী আসমা জেরিন ঝুমু : সাবেক সংসদ সদস্য ও মহিলা আওয়ামী লীগের সহসভাপতি আসমা জেরিন ঝুমু গতকাল মেয়র পদে নির্বাচন করতে ফরম কিনেছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে তিনিই একমাত্র মহিলা মেয়র পদপ্রার্থী।

আসমা জেরিন ঝুমু কালের কণ্ঠকে বলেন, ‘মেয়েদের ক্ষমতায়নের কাছাকাছি নিতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেদিক বিবেচনায় রেখে আমি মেয়র পদপ্রার্থী হওয়ার জন্য ফরম কিনেছি।’

আসমা জেরিন বলেন, ‘পারিবারিকভাবে আমি আওয়ামী লীগার। মগবাজার সরদারবাড়ির প্রতিষ্ঠাতা আমার দাদা বাইশ পঞ্চায়েত সরদার ওসমান গনি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবের ঘনিষ্ঠ সহচর। আমার বাবা সাহাবুদ্দিন সরদার, চাচা আকতার সরদার আমৃত্যু আওয়ামী লীগের পক্ষে কাজ করেছেন। আমি ১০ বছর মহিলা কাউন্সিলর হিসেবে মাঠপর্যায়ে কাজ করে পরে পাঁচ বছর সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছি। তাই আমাকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হলে আমি সফল হব।’

ওয়ার্ড কাউন্সিলর : ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৮টি নতুন ওয়ার্ডের সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদের জন্য গতকাল সোমবার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ১৯৩ জন। আর নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ফরম সংগ্রহ করেছেন ৩২ জন। গতকাল পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহকারীর সংখ্যা  দাঁড়িয়েছে সাধারণ কাউন্সিলর পদে ৩৯১ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭১। 

এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল জানান, দক্ষিণের নতুন ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে গতকাল ১২০ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গতকাল পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহকারীর সংখ্যা দাঁড়িয়েছে সাধারণ কাউন্সিলর পদে ২০৫ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৭।

বাম-প্রগতিশীলদের প্রার্থী জোনায়েদ সাকি : ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনে বাম গণতান্ত্রিক ও প্রগতিশীল দলগুলোর পক্ষ থেকে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিকে। আগামীকাল বুধবার সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হবে। গত রাতে কয়েকটি বাম দলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে উপস্থিত বাম দলগুলোর একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।


মন্তব্য