kalerkantho


গন্তব্যে পৌঁছে দিচ্ছে ‘পাঠাও’

নিজস্ব প্রতিবেদক   

১৩ আগস্ট, ২০১৭ ০০:০০



গন্তব্যে পৌঁছে দিচ্ছে ‘পাঠাও’

মোবাইল অ্যাপ্লিকেশনভিত্তিক সেবা ‘পাঠাও’-এর সহায়তায় মোটরসাইকেলের মাধ্যমে যে কেউ ঢাকার বিভিন্ন জায়গায় যেতে পারবেন যখন তখন। এই সেবা নিতে স্মার্টফোনে ‘পাঠাও’ অ্যাপের মাধ্যমে নেটওয়ার্কভুক্ত ঢাকার যেকোনো জায়গা থেকে বাইকের জন্য অনুরোধ করতে হয়। এরপর কাছাকাছি থাকা ‘পাঠাও’ নেটওয়ার্কের কোনো চালক সেই অনুরোধ গ্রহণ করলে গ্রাহকের অ্যাপে দেখানো হয় যে কত সময়ের মধ্যে চালক এসে যাত্রীকে তুলে নেবেন। ‘পাঠাও’-এর সর্বনিম্ন ভাড়া (বেইজ ফেয়ার) ২০ টাকা। প্রতি কিলোমিটার ভাড়া পড়বে ১০ টাকা করে এবং প্রতি মিনিটের জন্য তারা ০.৫০ টাকা করে নেবে। যাত্রীর পাশাপাশি নির্দিষ্ট গন্তব্যে পণ্যও পৌঁছে দিচ্ছে পাঠাও।

২০১৫ সালের ১ অক্টোবর থেকে পাঠাও যাত্রা শুরু করলেও যাত্রী পরিবহন শুরু করে ২০১৬ সালের আগস্ট থেকে। নিজের বাইক নিয়ে ‘পাঠাও’-এর মাধ্যমে বাড়তি উপার্জনের কথা বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনলাইনে চলছে প্রচার-প্রচারণা।

পাঠাও অ্যাপ ডাউনলোড করতে গুগল প্লে স্টোর থেকে pathao লিখে সার্চ দিয়ে সরাসরি ডাউনলোড করে নেওয়া যাবে। এরপর পাঠাও অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে নিতে হবে। এরপর অ্যাপটি চালু করে নিবন্ধন করতে হবে।

নিবন্ধন প্রক্রিয়াটি বেশ সহজ। ফোন নম্বর দিয়েই নিবন্ধন করে নেওয়া যায় কম সময়ে।

রাইডার অ্যাপ থেকে, যখন একজন গ্রাহক অনুরোধ পাঠায় তখন অ্যাপ তার চারপাশে থাকা ফ্রি রাইডারকে খুঁজে বের করে রিংটোনের মতো একটি সতর্কবার্তা পাঠায় এবং তার মোবাইল কাঁপতে থাকে। রাইডার একটি রাইড শেষ করতে ৪টি ধাপের সম্মুখীন হয়। গুগল ম্যাপ আছে, যা ব্যবহার করা অনেক সহজ। গুগল ম্যাপ ব্যবহার করে আপনি পিক-আপ অবস্থান এবং গন্তব্যস্থল খুঁজে বের করতে পারেন। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘পাঠাও’-এর সেবা পাওয়া যাবে।


মন্তব্য