kalerkantho


আরো ৬ ইসলামী ব্যাংকিং উইন্ডোর অনুমোদন পেল সোনালী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



আরো ৬ ইসলামী ব্যাংকিং উইন্ডোর অনুমোদন পেল সোনালী ব্যাংক

আরো ছয়টি ইসলামী ব্যাংকিং উইন্ডো খোলার অনুমোদন পেয়েছে রাষ্ট্র খাতের সবচেয়ে বড় ব্যাংক সোনালী ব্যাংক। জুলাই মাসের প্রথম সপ্তাহে ব্যাংকটি ১৬টি ইসলামী ব্যাংকিং উইন্ডো খোলার অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছিল।

গত মঙ্গলবার নতুন করে আরো ছয়টি ইসলামী ব্যাংকিং ইউন্ডো খোলার অনুমোদন দেওয়া হয় ব্যাংকটিকে। বর্তমানে সোনালী ব্যাংকের পাঁচটি শাখায় প্রচলিত ধারার ব্যাংকিংয়ের পাশাপাশি ইসলামী ব্যাংকিং উইন্ডো চালু রয়েছে। নতুন করে ৬টি ‘উইন্ডো’ খোলার অনুমোদনের মধ্য দিয়ে ব্যাংকটির ইসলামী ব্যাংকিং উইন্ডোর সংখ্যা দাঁড়াল ১১টিতে।

সোনালী ব্যাংকের ঢাকার ওয়েজ আর্নার্স করপোরেট, চট্টগ্রামের আগ্রাবাদ করপোরেট, খুলনা করপোরেট, বগুড়া করপোরেট ও সিলেটের দরগাহ গেট করপোরেট শাখায় ইসলামী ব্যাংকিং উইন্ডো রয়েছে।

নতুন করে ইসলামী ব্যাংকিং উইন্ডো খোলার অনুমোদন চাওয়া হয় রংপুর করপোরেট, নোয়াখালী, বরিশাল করপোরেট, সাতক্ষীরা, কুমিল্লা করপোরেট, টাঙ্গাইল, কুষ্টিয়া, দিনাজপুর, মৌলভীবাজার, রাজশাহী করপোরেট, ময়মনসিংহ করপোরেট, যশোর করপোরেট, পাবনা, ঢাকার চকবাজার করপোরেট, কক্সবাজার ও চট্টগ্রামের বহদ্দারহাট শাখায়।

সোনালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ স্বাক্ষরিত আবেদনে বলা হয়েছে, ইসলামী ব্যাংকিং মানসিকতার গ্রাহকদের চাহিদা বিবেচনায় ইসলামী ব্যাংকিং ব্যবসার কর্মপরিধি বাড়াতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ১৬টি শাখায় ইসলামী উইন্ডো খোলার অনুমতি দিয়েছে। ব্যাংকটির পাঁচটি শাখায় আলাদা উইন্ডোর মাধ্যমে ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরুর পর থেকে আমানত, বিনিয়োগ, মুনাফা ও গ্রাহকসংখ্যা বেড়েছে। এখন নতুন এসব শাখায় প্রচলিত ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি ইসলামী ব্যাংকিং উইন্ডো খোলার অনুমতি দেওয়া হলে এ কার্যক্রম আরো গতিশীল হবে। এ ছাড়া ধর্মপ্রাণ জনগোষ্ঠী শরিয়াহভিত্তিক ব্যাংকিংয়ে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাবে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, গত জুন পর্যন্ত দেশে ৫৭টি ব্যাংকের মধ্যে পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংকিং করছে আটটি ব্যাংক। এ ব্যাংকগুলোর শাখার সংখ্যা ১০৬৮টি। এ ছাড়া ১৬টি প্রচলিত ধারার ব্যাংক ৪৪টি ইসলামী ব্যাংকিং উইন্ডো বা শাখা খুলে ইসলামী ব্যাংকিং সেবা দিচ্ছে।

জানা গেছে, প্রচলিত ধারার ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করলেও এখন পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংকিংয়ে রূপান্তরের জন্য বেসরকারি খাতের স্ট্যান্ডার্ড, যমুনা, এনসিসি, আইএফআইসি ও সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক বাংলাদেশ ব্যাংকে আবেদন করে রেখেছে। বর্তমানে পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংকিং হিসেবে কার্যক্রম পরিচালনা করছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহ্জালাল ইসলামী ব্যাংক, এক্সিম, এসআইবিএল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক।


মন্তব্য