kalerkantho


দূষণবিরোধী অভিযানে শিল্পোৎপাদন কমেছে চীনের

বাণিজ্য ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



দূষণবিরোধী অভিযানে শিল্পোৎপাদন কমেছে বিশ্বকারখানা হিসেবে পরিচিত চীনের। গতকাল মঙ্গলবার চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো (এনবিএস) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গত অক্টোবর মাসে শিল্পোৎপাদনে প্রবৃদ্ধি হয় ৬.২ শতাংশ।

যেখানে সেপ্টেম্বরে প্রবৃদ্ধি হয়েছিল ৬.৬ শতাংশ। এ ছাড়া ব্লুমবার্গের জরিপেও বলা হয়েছিল দেশটির শিল্পোৎপাদন হবে ৬.৩ শতাংশ।

এনবিএস আরো জানায়, অক্টোবরে খুচরা বিক্রিতে প্রবৃদ্ধি কমে হয়েছে ১০ শতাংশ, যা সেপ্টেম্বরের তুলনায় ০.৩ শতাংশীয় পয়েন্ট কম। অর্থনীতিবিদরা জানান, ধূসর বায়ুতে ছেয়ে গেছে চীনের আকাশ। এ অবস্থায় দেশের আকাশকে দূষণমুক্ত করতে দেশটির সরকার বেশ কিছু কারখানা বন্ধ করে দেয়। আবার অনেক কারখানাকে কঠোর শর্ত দিয়ে দেয়। ফলে তাদের জন্য কারখানা খোলা রাখা কঠিন হয়ে পড়ে। চীনের ব্যবসায়ী প্রতিষ্ঠান মাসদার পরিচালক লিন চেন বলেন, ‘পরিবেশ বিধি মানতে গিয়ে প্রায় সবাই সমস্যায় পড়েছে। আমি বলতে পারি, ৩০ শতাংশ কারখানা এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

’ তিনি বলেন, ‘দূষণবিরোধী অভিযানে বড় কারখানাগুলো টিকে যেতে পারলেও মূল্য দিতে হয়েছে ছোট কারখানাগুলোকে। অনেককে ব্যবসা ছেড়ে চলে যেতে হয়েছে। ’ তিনি বলেন, ‘দূষণ শর্ত মানতে গিয়ে জেজিয়াংগ প্রদেশে অ্যালুমিনিয়াম টিউবের উৎপাদন খরচ বেড়েছে ২০ শতাংশ। এভাবে অনেক খাতেই উৎপাদন খরচ বেড়েছে। ’ রয়টার্স।


মন্তব্য