kalerkantho


বিএসইসির সভা

আইপিও এবং বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



আইপিও এবং বন্ড অনুমোদন

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একটি কম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে। আইপিওর মাধ্যমে বাজারে শেয়ার ছেড়ে বস্ত্র খাতের কুইন সাউথ টেক্সটাইল লিমিটেড ১৫ কোটি টাকা মূলধন উত্তোলন করবে।

আর পূবালী ব্যাংক লিমিটেড ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল বন্ড অনুমোদন পেয়েছে।

গতকাল মঙ্গলবার কমিশনের নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নির্বাহী পরিচালক ও মুখপাত্র এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিশনের তথ্যানুযায়ী, কুইন সাউথ টেক্সটাইল পুঁজিবাজারে এক কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। শেয়ারের দাম অভিহিত মূল্য ১০ টাকা। উত্তোলিত অর্থ দিয়ে কম্পানিটি ওয়্যারহাউস নির্মাণ, মেশিনারিজ ক্রয়, কারখানা আধুনিকায়ন, ব্যাংকঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে। ২০১৬ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.৪২ টাকা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) ১৬.২০ টাকা। কম্পানিটির ইস্যু ম্যানেজার আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

পূবালী ব্যাংকের ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাবঅর্ডিনেট ফ্লাটিং রেট বন্ড অনুমোদন দেওয়া হয়েছে।

এই বন্ডের মেয়াদ সাত বছর। এ সময়ের মধ্যেই অবসায়ন হবে। আর্থিক প্রতিষ্ঠান, করপোরেট সংস্থা, ফান্ড, ইনস্যুরেন্স কম্পানি ও যেকোনো যোগ্য বিনিয়োগকারী প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে কিনতে পারবে। বন্ডের প্রতি ইউনিটের মূল্য পাঁচ কোটি টাকা। উত্তোলিত অর্থ দিয়ে টায়ার-২ ক্যাপিটাল বেজ শর্ত পূরণ করবে। বন্ডটির ট্রাস্টি গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কম্পানি।


মন্তব্য