kalerkantho


এক মাস পর পুঁজিবাজারে হাজার কোটি টাকা লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



এক মাস পর বা টানা ২৩ কার্যদিবস পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন এক হাজার কোটি টাকা ছাড়িয়েছে। একই সঙ্গে বেড়েছে সূচকও।

টানা পাঁচ কার্যদিবস সূচক ও লেনদেন বৃদ্ধির পর সোমবার বাজার সংশোধন হয়। তবে সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ব্যাংক খাতের দাপটে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯০৩ কোটি ৩৮ লাখ টাকা। সেই হিসাবে আড়াই শ কোটি টাকার বেশি লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর সূচক ঊর্ধ্বমুখী হয়, যা বাজার শেষ হওয়া পর্যন্ত চলতে থাকে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ২৫২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে হয়েছে এক হাজার ৩৬৩ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কম্পানির শেয়ার দাম।

ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে সিটি ব্যাংক। কম্পানিটির লেনদেন হয়েছে ৫৬ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের লেনদেন হয়েছে ৫০ কোটি ১৯ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা গ্রামীণফোনের লেনদেন হয়েছে ৪৮ কোটি ৪৬ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ঢাকা ব্যাংক, এসিআই, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি, শাহ্জালাল ইসলামী ব্যাংক ও ইফাদ অটোস।

সিএসইতে লেনদেন হয়েছে ৭২ কোটি ২৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৬৯ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ১১ হাজার ৭৩১ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯০টির কমেছে ১১২টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।


মন্তব্য