kalerkantho


লেনদেন কমলেও সূচক বেড়েছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০



লেনদেন কমলেও সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে, তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। যদিও মঙ্গলবার ব্যাংক খাতের সংশোধনে দুই বাজারেই সূচকের সঙ্গে কমেছিল লেনদেন।

গতকালও ব্যাংক খাতের সংশোধনে বাজার নিম্নমুখী হয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৮ কোটি টাকা। আর সূচক বেড়েছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৯১ কোটি ৯০ লাখ টাকা। আর সূচক কমেছিল ৩৭ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচক বৃদ্ধি পায়। দুপুর পৌনে ১২টা পর্যন্ত সূচক বৃদ্ধির পর নিম্নমুখী হয়। পরে সূচক কমার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ২৮৯ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ১.৯৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৭০ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৭টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। কম্পানিটির লেনদেন হয়েছে ৬০ কোটি ১৫ লাখ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক। কম্পানিটির লেনদেন হয় ৩৭ কোটি ২০ লাখ টাকা। তৃতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার লেনদেন হয়েছে ৩১ কোটি ৪১ লাখ টাকা। অন্য কম্পানিগুলো হলো ইউনাইটেড পাওয়ার, সিএমসি কামাল, এফএএস ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল, ঢাকা ব্যাংক, বিবিএস কেবলস, গ্রামীণফোন ও কেয়া কসমেটিকস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে পেনিনসুলা চিটাগাং, মুন্নু সিরামিকস, ইস্টার্ন কেবলস, সামিট অ্যালায়েন্স পোর্ট, নর্দান জুট, জিবিবি পাওয়ার, বিবিএস কেবলস, ফু-ওয়াং সিরামিকস, সিএপিএম বিডিবিএল মি. ফান্ড ও প্রিমিয়ার সিমেন্ট। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে বারাকা পাওয়ার, দেশবন্ধু পলিমার, ওয়াইম্যাক্স ইলেকট্রোড, মিথুন নিটিং, বঙ্গজ, এফএএস ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, ইউনাইটেড এয়ারওয়েজ ও বিচ হ্যাচারি।

সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬১ কোটি ৫৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ৬৯ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ১১ হাজার ৭৮২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৫টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ৯২টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য