kalerkantho


জাতীয় পর্যায়ে ৯ প্রতিষ্ঠান পেল ভ্যাট সম্মাননা

নিজস্ব প্রতিবেদক   

১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



জাতীয় পর্যায়ে ৯ প্রতিষ্ঠান পেল ভ্যাট সম্মাননা

দেশে কর প্রদানকারীর সংখ্যা বাড়ছে। বয়সে তরুণরা কর বেশি দিচ্ছেন। এর কারণ আমাদের দেশের যুবসমাজ মনে করছে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে, তাদেরও উচিত রাষ্ট্রের জন্য কিছু করা। কর প্রদান করায় যুবসমাজকে ধন্যবাদ। গতকাল রবিবার রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন এবং ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, এফবিসিসিআইর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) রেজাউল হাসান।

অর্থমন্ত্রী বক্তৃতায় আরো বলেন, এ দেশের যুবসমাজ দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাদের হাতে এখন দেশের ভবিষ্যৎ। মন্ত্রী আরো বলেন, সরকারের অর্থের জোগান দিচ্ছে এ দেশের ব্যবসায়ীরা ও বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান। এ অনুষ্ঠানে রাষ্ট্র তাদের সম্মাননা দিচ্ছে।

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসায় ও সেবা এ তিনটি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান এবং বৃহত্তর ঢাকা জেলার ২৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ভ্যাট অনার কার্ড প্রদান করা হয়। এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআইসহ কয়েকটি ব্যবসা সংগঠন, ইআরএফ, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, তথ্য অধিদপ্তর, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরকে সম্মাননা দেওয়া হয়। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে চলচ্চিত্র শিল্পী ফেরদৌসকে সম্মাননা দেওয়া হয়। ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় পর্যায়ে ৯টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে এবার সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বিশ্বে একসময় বাংলাদেশকে ছোট করে দেখা হতো। তলাবিহীন ঝুড়ি বলে অপবাদ দেওয়া হতো। এখন দিন পাল্টেছে, এক বাংলাদেশের উন্নয়নের গল্প শুনতে অনেকে আসেন।

আমির হোসেন আমু বলেন, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০১৭ উদ্‌যাপন একটি সৃজনশীল উদ্যোগ। এটি ব্যবসায়ী, শিল্প উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সবার মধ্যে ভ্যাট প্রদানের আগ্রহ বাড়াবে। পাশাপাশি ভ্যাট পরিশোধসংক্রান্ত সেবাও সহজ করতে হবে। এ উদ্যাপনে সরকারের রাজস্ব আয় বাড়াবে বলে মন্তব্য করেন শিল্পমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুর রাজ্জাক বলেন, ভ্যাট আইন ২০১২ বাস্তবায়নে সব বাধা দূর করতে হবে। এ জন্য এনবিআরকে ব্যবসায়ীদের সুপারিশগুলো বিবেচনায় আনতে হবে। ভ্যাট আইন নিয়ে সব বিরোধ ও দূরত্ব কমাতে উভয় পক্ষকে ঐকমত্যে পৌঁছাতে হবে। ব্যবসায়ীদের সচেতন করতে উদ্যোগ নিতে হবে, তৃণমূল পর্যায়ে ইসিআর মেশিনের ব্যবহার নিশ্চিত করতে হবে।

‘সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারী প্রতিষ্ঠান পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৫ (সংশোধিত)’ অনুযায়ী জাতীয় পর্যায়ে সেরা ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার দেওয়া হয়, উৎপাদন খাতে নরসিংদী গ্যাস ফিল্ড, গাজীপুর মির্জাপুরের হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও সাভার নবীনগরের বার্জার পেইন্টস বাংলাদেশকে। ব্যবসা ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট দিয়ে সম্মাননা পাচ্ছে গাজীপুর গজারিয়ার এসসি জনসন প্রাইভেট লিমিটেড, ঢাকার গুলশানের ইউনিমার্ট লিমিটেড ও মিরপুরের প্রিন্সবাজার লিমিটেড। ঢাকার পান্থপথের ফাইবার এট হোম লিমিটেড, কারওয়ান বাজারের ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড, সাভারের আশুলিয়ার মেসার্স ব্যুরো ভেরিতাস লিমিটেড সেবা ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে।

বার্জার পেইন্টস বাংলাদেশের এমডি রূপালী চৌধুরী কালের কণ্ঠ’র কাছে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, নিয়মিত ভ্যাট প্রদান করে এ স্বীকৃতি পেয়ে ভালো লাগছে। ভ্যাট প্রদান পদ্ধতি আরো সহজ করা উচিত। গতকাল সেগুনবাগিচায় এনবিআর মূল দপ্তরের সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান হয় সকালে। এখানে দেশের নামি-দামি শিল্পী, বিভিন্ন স্তরের জনগণ, এনবিআরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অভিনেতা মীর সাব্বির জাতীয় ভ্যাট দিবসের আয়োজন করায় এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, ভ্যাট প্রদানে মানুষকে সচেতন করতে হবে। এ ক্ষেত্রে শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবীকে এগিয়ে আসতে হবে। চিত্রনায়ক ফেরদৌস বলেন, ‘আমার আয়ের একটি অংশ যদি আমি সরকারকে দিই তবে সরকার তা দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবে।’

অভিনেত্রী মেহের আফরোজ শাওন বলেন, নিয়মিত কর দিলে নিজেকে সৎ নাগরিক মনে হয়। নুহাশপল্লীতে প্রবেশের সময় টিকিটের ওপর ভ্যাট নেওয়া এবং সঠিক হিসাবে এনবিআরকে দেওয়া হয়। হুমায়ূন আহমেদের যত প্রতিষ্ঠান আছে সব প্রতিষ্ঠান থেকে নিয়মমতো ভ্যাট দেওয়া হয় বলে জানান তিনি।

জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে সম্মাননা পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম বাগেরহাটের মোংলা শিল্প এলাকার বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড, ওশেন প্যারাডাইস লিমিটেড, বনফুল অ্যান্ড কম্পানি, নবান্ন মিষ্টান্ন ভাণ্ডার, সিভিও পেট্রো কেমিক্যাল রিফাইনারি, র‌্যাডিসন ব্লু, কনটেক কনস্ট্রাকশন, নরসিংদীর পিএইচপি ইস্পাত। এ ছাড়া দেশের বেশ কিছু জেলায় সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে সম্মাননা পাচ্ছে ওয়ালটন প্লাজা।



মন্তব্য