kalerkantho


প্যাসকেল লামির অভিমত

বাংলাদেশের উন্নয়নে শিক্ষা খাতে বিনিয়োগ করতে হবে

উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশ মার্চেই তোফায়েল আহমেদ, বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) সাবেক মহাপরিচালক প্যাসকেল লামি বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল ও উন্নত দেশে উত্তরণের ক্ষেত্রে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো শিক্ষা খাতে উন্নয়ন। এ জন্য এ খাতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।

গতকাল রবিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে প্যাসকেল লামি এসব কথা বলেন। এ সময় আগামী জাতীয় সংসদ নির্বাচন বর্তমান সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, ওই নির্বাচনে বিএনপিও অংশ নেবে।

প্যাসকেল লামি বলেন, বাংলাদেশ এখনো শিক্ষায় উপযুক্ত বিনিয়োগ করতে সক্ষম হয়নি। শিক্ষার মাধ্যমেই দক্ষতা বৃদ্ধি, কারিগরি উত্কর্ষ অর্জন করতে হবে। আগামী দিনে বিশ্বে জৈব প্রযুক্তি ও ন্যানো প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উপযুক্ত শিক্ষার মাধ্যমে এসব প্রযুক্তি সম্পর্কে দক্ষ মানবসম্পদ গড়ে তোলাই হবে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, ‘একসময় যারা স্বল্পোন্নত দেশ ছিল, পরে উন্নয়নশীল ও উন্নত দেশে উন্নীত হয়েছে, তাদের দিকে তাকালে আমরা দেখতে পাই, মাঝখানের সময়টুকুতে তাদের শিক্ষা-দীক্ষায় ব্যাপক পরিবর্তন এসেছে।’ বাংলাদেশের উন্নয়নের অনেক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে লামি বলেন, ‘আমি আগেও বাংলাদেশে এসেছি। এবার এসে মাঝখানের সময়কালে যে উন্নয়ন ঘটেছে, তা দেখতে পেয়েছি। বাংলাদেশ কম দামে ভালো মানের তৈরি পোশাক রপ্তানি করতে পারছে।’

ব্রিটিশ ম্যাগাজিন প্রসপেক্টের মত অনুযায়ী বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের একজন লামি বলেন, ইউরোপে বৈধভাবে যাওয়া ও বসবাস করার সুযোগ রয়েছে। এটি খুবই সহজ। বাংলাদেশিরা আগ্রহী হলে বৈধভাবে ইউরোপে গিয়ে বসবাসের সুযোগ নিতে পারে।

আগামী নভেম্বরে ইন্টারন্যাশনাল এক্সিবিশন ব্যুরোতে ভোটাভুটি হবে। এর মাধ্যমে নির্ধারিত হবে ২০২৫ সালে ‘ওয়ার্ল্ড এক্সপো’ কোন দেশে অনুষ্ঠিত হবে। ওই সময় ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে ফ্রান্স, জাপান, রাশিয়া ও আজারবাইজান আগ্রহ প্রকাশ করেছে। ১৭০ সদস্য রাষ্ট্রের ওই ব্যুরোর সদস্য বাংলাদেশও। বাংলাদেশ যাতে ফ্রান্সের পক্ষে ভোট দেয় সে জন্যই অনুরোধ করতে ঢাকায় এসেছেন ফ্রান্সে জন্ম নেওয়া লামি।

আগামী মার্চ মাসেই জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (ইউএনসিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ করবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার জন্য যে তিনটি শর্ত রয়েছে জাতিসংঘের, তার তিনটিই বাংলাদেশ পূরণ করেছে বলে ইউএনসিডিপি জানিয়েছে। ২০২১ সালে চূড়ান্ত সুপারিশের পর ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পাবে। এখন স্বল্পোন্নত দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশ অস্ত্র বাদে সব পণ্যে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পাচ্ছে। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পরও যাতে ইউরোপীয় ইউনিয়নে জিএসপি প্লাস সুবিধা পাওয়া যায় সে জন্য প্যাসকেলের সহযোগিতা চান বাণিজ্যমন্ত্রী।

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, খালেদা জিয়া বলেছেন, কোনো অবস্থাতেই বিএনপিকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখা যাবে না। অর্থাৎ তিনি বুঝতে পেরেছেন, অতীতে নির্বাচনে অংশ না নিয়ে তিনি ভুল করেছেন। এবার আর সেই ভুল তিনি করবেন না। আগামী নির্বাচন এই সরকারের অধীনেই হবে, তাতে বিএনপিও অংশ নেবে।


মন্তব্য