kalerkantho


রংপুর-কলকাতা সরাসরি রেল চালুর প্রস্তাব

রংপুর অফিস   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রংপুর-কলকাতা সরাসরি রেল চালুর প্রস্তাব

গতকাল বাংলাদেশে নিযুক্ত রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনার ড. অভিজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালনা পর্ষদের মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতারা

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়াতে শুল্ক ও অশুল্ক বাধা দূর করার দাবি জানিয়েছে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এ ছাড়া রংপুর-কলকাতার মধ্যে সরাসরি রেল যোগাযোগ চালুর জন্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।

বাংলাদেশে নিযুক্ত রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনার ড. অভিজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালনা পর্ষদের এক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। গতকাল রবিবার চেম্বার ভবনের আরসিসিআই বোর্ডরুমে এ সভা অনুষ্ঠিত হয়। আলোচনার শুরুতে চেম্বার প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন চেম্বারের সিনিয়র সহসভাপতি মোজতোবা হোসেন রিপন, সহসভাপতি মনজুর আহমেদ আজাদ, চেম্বারের পরিচালকবৃন্দের মধ্যে হাবিবুর রহমান রাজা, পার্থ বোস, মোতাহার হোসেন মণ্ডল মওলা, চেম্বারের সাধারণ সদস্য মিসেস স্বপ্না রানী দাস।

ড. অভিজিৎ চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ়করণের লক্ষ্যে দুই দেশের প্রধানমন্ত্রী একযোগে কাজ করে যাচ্ছেন। ভারত বাংলাদেশের সঙ্গে সব সময় সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। এ ছাড়া ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়ে কেউ অসুস্থ হয় সে ক্ষেত্রে চিকিৎসাসেবা প্রদানসংক্রান্ত জটিলতা নিরসনের পাশাপাশি ভারতবর্ষের ছাত্র-ছাত্রীরাও যাতে বাংলাদেশে শিক্ষা সফরে আসতে পারে, সে ব্যাপারে কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে। তিনি রংপুর চেম্বারের দাবির পরিপ্রেক্ষিতে রংপুর-কলকাতার মধ্যে সরাসরি রেল যোগাযোগব্যবস্থা চালুকরণের বিষয়টি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে উপস্থাপনের পাশাপাশি রংপুরের ব্যবসায়ীদের উভয় দেশের সম্ভাবনাগুলোকে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।


মন্তব্য