kalerkantho


যশোর-বেনাপোল সড়ক ছয় লেন হবে

ফখরে আলম, যশোর   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যশোর-বেনাপোল সড়ক ছয় লেন হবে

চলতি অর্থবছরে এ পর্যন্ত ২৪ লাখ মানুষ বেনাপোল বন্দর ব্যবহার করেছে। ফাইল ছবি

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে যশোর-বেনাপোল সড়ক উন্নয়নের কাজ শুরু হচ্ছে। গত ৬ জানুয়ারি যশোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উচ্চ পর্যায়ের এক সভায় সড়কের দুই পাশের ২ হাজার ৩৩টি গাছ কেটে অতি দ্রুত সড়ক প্রশস্থকরণের কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ছাড়া ভবিষ্যতে যশোর-বেনাপোল মহাসড়কটি ছয় লেনে উন্নীত করা হবে। এই সড়কটি এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত হয়ে ভারত-পাকিস্তান-ইরান হয়ে ইস্তাম্বুলে গিয়ে শেষ হবে।

যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিনের সভাপতিত্বে এই সভায় যশোর-বেনাপোল সড়ক প্রশস্তকরণ নিয়ে বক্তব্য দেন সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ, শেখ আফিল উদ্দিন, মনিরুল ইসলাম মনির, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন, আব্দুল মালেক, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনসহ সুধীসমাজের কয়েকজন প্রতিনিধি।

সভায় জেলা প্রশাসক বলেন, ‘গত অর্থবছরে ১৫ লাখ ৫০ হাজার মানুষ বেনাপোল বন্দর ব্যবহার করেছে। চলতি অর্থবছরে এ পর্যন্ত ২৪ লাখ মানুষ বন্দর ব্যবহার করে দুই দেশের মধ্যে যাতায়াত করেছে। বন্দরের ব্যবসা-বাণিজ্য শতগুণ বৃদ্ধি পেয়েছে। যে কারণে যশোর-বেনাপোল সড়ক ছয় লেন করা এখন জরুরি হয়ে পড়েছে।

অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন বলেন, ‘এই সড়কটি এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত হয়ে ভারত, পাকিস্তান, ইরান হয়ে ইস্তাম্বুলে গিয়ে শেষ হবে। বেনাপোলের সঙ্গে যশোর, খুলনা, মংলা, ঢাকার যোগাযোগব্যবস্থা পদ্মা সেতু নির্মাণের পর আরো সহজ হবে। তাতে ব্যবসা-বাণিজ্য বাড়বে। এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।’

অতিরিক্ত সচিব আব্দুল মালেক বলেন, ‘যশোর-বেনাপোল সড়কটি আন্তর্জাতিক মানের করা হবে। অতিরিক্ত পণ্যবাহী গাড়ির ওজন মাপার জন্য বসানো হবে স্কেল।’

সভায় যশোর-বেনাপোল সড়কটির বর্তমান বেহাল দশায় সংসদ সদস্যরা ক্ষোভ প্রকাশ করে সড়ক ও জনপথ বিভাগকে জরুরি ভিত্তিতে সংস্কারের তাগাদা দেন।


মন্তব্য