kalerkantho


বিশ্ব প্রবৃদ্ধি এ বছর হবে ৩.১ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্ব প্রবৃদ্ধি এ বছর হবে ৩.১ শতাংশ

কয়েক বছরের মধ্যে এই প্রথম বিশ্ব অর্থনীতি ভালোর দিকে যাচ্ছে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। গত মঙ্গলবার প্রকাশিত সংস্থার সর্বশেষ অর্থনৈতিক প্রতিবেদনে বলা হয়, সব অঞ্চলেই প্রবৃদ্ধির উন্নতি ঘটছে। তবে তা ধরে রাখতে হলে দেশগুলোকে অবশ্যই বিনিয়োগ করতে হবে এবং এটি করতে হবে আগামী অর্থনৈতিক সংকট তৈরি হওয়ার আগেই। বিশ্বের সর্বশেষ পূর্বাভাস জুনের চেয়ে অনেক ভালো উল্লেখ করে বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ আয়হান কোসে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘বড় ঘটনা হচ্ছে ভালো ঘটনা, আমরা যা প্রত্যাশা করেছি, বিশ্ব প্রবৃদ্ধি তার চেয়েও শক্তিশালী।’ তিনি বলেন, বড় তিনটি অর্থনীতি যুক্তরাষ্ট্র, ইউরোজোন এবং জাপানের সুসংহত প্রবৃদ্ধি হচ্ছে। একই সঙ্গে উদীয়মান দেশগুলোতেও উন্নতি ঘটছে।

বিশ্বের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানটির মতে, ২০১৭ সালে বিশ্ব প্রবৃদ্ধি হয় ৩.০ শতাংশ। এ বছর প্রবৃদ্ধি হবে ৩.১ শতাংশ এবং ২০১৯ সালে তা কিছুটা কমে হবে ৩.০ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ যুক্তরাষ্ট্রের জিডিপি প্রবৃদ্ধি গত বছর হয় ২.৩ শতাংশ এবং এ বছর হবে ২.২ শতাংশ। দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ চীনের প্রবৃদ্ধি গত বছর হয় ৬.৮ শতাংশ এবং এ বছর হবে ৬.৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ অর্থবছরে দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ। গত বছর এসেছিল ৬.৫ শতাংশ। আর এ অঞ্চলের সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ ভারতের প্রবৃদ্ধি হবে এ বছর ৭.৩ শতাংশ। বিশ্বব্যাংকের হিসাবে চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি আসবে ৬.৪ শতাংশ।

এতে বলা হয়, রপ্তানি বৃদ্ধির পাশাপাশি অভ্যন্তরীণ চাহিদা বাড়ায় ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের প্রতিবছর গড়ে প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ করে।


মন্তব্য