kalerkantho


ছয় দিনে ডিএসই সূচক কমেছে ২০০ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ছয় দিনে ডিএসই সূচক কমেছে ২০০ পয়েন্ট

গত বছরের শেষে ঊর্ধ্বগতি থাকলেও নতুন বছরে নেতিবাচক ধারায় চলছে পুঁজিবাজার। সর্বশেষ ছয় কার্যদিবসে সূচক কমেছে ২০০ পয়েন্ট। আর সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ব্যাপক হারে কমেছে মূল্যসূচক।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বছরের প্রথম কার্যদিবস ডিএসইতে সূচক ছিল ছয় হাজার ২৫৪ পয়েন্ট। গতকাল রবিবার দাঁড়িয়েছে ছয় হাজার ১১৭ পয়েন্টে। সেই হিসাবে বছরের প্রথম দিন থেকে গতকাল পর্যন্ত সূচক কমেছে ১৩৬ পয়েন্ট। তবে প্রথম তিন কার্যদিবস সূচক বেড়ে দাঁড়িয়েছিল ছয় হাজার ৩১৮ পয়েন্ট। ৩ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত সাত কার্যদিবসে সূচক কমে ২০০ পয়েন্ট। সর্বশেষ গতকাল সূচক কমেছে ৬১ পয়েন্ট, যা ডিএসইর মোট সূচকের প্রায় ১ শতাংশ।

গতকাল দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্যাপক হারে মূল্যসূচক কমেছে। লেনদেনও প্রায় তলানিতে। আর শেয়ার হাতবদলের সংখ্যা কমেছে অনেক। যদিও গত বছর প্রতিদিন গড় লেনদেন ছিল ৮০০ কোটি টাকার বেশি। ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি আট লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৬১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮১ কোটি ৫১ লাখ টাকা। আর সূচক কমেছিল প্রায় ৭ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে কমতে থাকে সূচক। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচক হ্রাসের মাত্রাও বৃদ্ধি পায়। এতে দিন শেষে মূল্য পতনের মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ১১৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১৭ পয়েন্ট কমে দুই হাজার ২৪২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বিডি থাই। কম্পানিটির লেনদেন হয়েছে ১৩ কোটি ৮৯ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৯ লাখ টাকা। তৃতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের লেনদেন হয়েছে ১১ কোটি ৯৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৪ লাখ টাকা। আর সূচক কমেছে ১১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৯২ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ০.৩৩ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৪০টি কম্পানির দাম বেড়েছে ৪৪টির, কমেছে ১৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কম্পানির শেয়ার দাম।


মন্তব্য