kalerkantho


এক স্ট্যাটাসেই ৩৩০ কোটি ডলার হারালেন জাকারবার্গ

বাণিজ্য ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



এক স্ট্যাটাসেই ৩৩০ কোটি ডলার হারালেন জাকারবার্গ

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিউজ ফিডে পরিবর্তন আনতে যাচ্ছে। গত বৃহস্পতিবার সহপ্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গের এমন একটি স্ট্যাটাসে শেয়ারবাজারে বড় দরপতনে পড়ে ফেসবুক। ঘোষণার পরের দিন শুক্রবার ফেসবুকের শেয়ারের দাম পড়েছে ৪ শতাংশ। বাজারসংশ্লিষ্টদের আনুমানিক হিসাব অনুযায়ী এতে ফেসবুক ২৩০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে। ব্যক্তিগতভাবে জাকারবার্গ হারিয়েছেন ৩৩০ কোটি ডলার।

বিশ্লেষকরা বলছেন, নতুন এ পরিবর্তন কার্যকরের পর ফেসবুক ব্যবহারকারীর নিউজ ফিডে বিভিন্ন ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং ব্র্যান্ডের বাণিজ্যিক পোস্ট, মিডিয়া খবরের পোস্ট কমে যাবে। এর জায়গায় ব্যবহারকারী ব্যক্তিগত বন্ধু এবং পারিবারিক সদস্যদের দেওয়া পোস্ট বেশি দেখতে পাবেন। এতে ব্যবহারকারী লাভবান হলেও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে। মূলত এ কারণেই জাকারবার্গের ঘোষণার ধাক্কা লেগেছে শেয়ারবাজারে।

নিজের স্ট্যাটাসে জাকারবার্গ লেখেন, ‘আমরা সমাজের বিভিন্ন স্তরের মানুষদের থেকে মতামত পাই যে বিভিন্ন প্রতিষ্ঠান, ব্র্যান্ড এবং মিডিয়ার পোস্টের কারণে ব্যবহারকারীরা তাদের নিজস্ব মুহূর্তগুলো শেয়ার করতে বাধাগ্রস্ত হচ্ছেন। আমাদের উদ্দেশ্য হচ্ছে ফেসবুকের মাধ্যমে বেশি থেকে বেশি মানুষের মধ্যে সংযোগ স্থাপন করা। আর তাই এ উদ্দেশ্যকে ঠিক রাখতে আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি।’

ভিন্ন আরেকটি পোস্টে ফেসবুক সিইও জানান, ‘নতুন এ পরিবর্তনের ফলে ফেসবুকে দেওয়া মানুষের সময়ের পরিমাণও কমে যাবে। তবে যতটুকু সময়ই তাঁরা দেবেন তার পুরোটাই তাঁদের ব্যবহার উদ্দেশ্যের জন্য কার্যকরী হবে’। আগামী সপ্তাহ থেকে পর্যায়ক্রমে এ ধরনের পরিবর্তন দেখতে পাবে ফেসবুক ব্যবহারকারীরা।

ব্লুমবার্গ জানায়, এ স্ট্যাটাসের কারণে বিশ্বের চতুর্থ ধনীর স্থানটি হারাতে হয়েছে জাকারবার্গকে। শুক্রবার ৭৭ দশমিক ৮ বিলিয়ন ডলারের সম্পদ দিয়ে দিন শুরু করা মার্কের দিন শেষে সম্পদের মূল্য দাঁড়ায় ৭৪ বিলিয়ন ডলার। ফলে পঞ্চম শীর্ষ ধনী স্প্যানিশ ব্যবসায়ী আমানসিও ওর্তেগা জাকারবার্গকে টপকে যান। রয়টার্স, ব্লুমাবার্গ।


মন্তব্য