kalerkantho


বেনাপোল বন্দরে পণ্য আমদানি বেড়েছে

বেনাপোল প্রতিনিধি   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে পণ্য আমদানি বেড়েছে। গত পাঁচ বছরে ভারত থেকে ৬৪ লাখ ৩৭ হাজার ৯৯৩ মেট্রিক টন পণ্য আমদানি হয়েছে। বাংলাদেশ থেকে রপ্তানি হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ৯৮৭ মেট্রিক টন। এর আগের পাঁচ বছরে বন্দর দিয়ে ৫৭ লাখ সাত হাজার ৬৯১ মেট্রিক টন পণ্য আমদানি হয়েছে এবং রপ্তানি হয়েছে ৩০ লাখ ৫৬ হাজার ৭১৮ মেট্রিক টন।

বন্দর সূত্র জানায়, যোগাযোগব্যবস্থার উন্নয়ন ও বৈধ সুযোগ-সুবিধা বাড়ানো হলে এখানে ব্যবসায়ীদের রপ্তানি আগ্রহ আরো বাড়বে। আর বন্দরগুলোতে অবকাঠামোগত উন্নয়ন হলে একদিকে যেমন রাজস্ব আয় বাড়বে, অন্যদিকে বাড়বে রপ্তানি আয়। বেনাপোল বন্দর দিয়ে আমদানি বৃদ্ধির কারণে রাজস্ব আয় বাড়লেও বাড়েনি বেনাপোল বন্দরের অবকাঠামোগত উন্নয়ন। বর্তমানে বেনাপোল বন্দরে ৩০ হাজার মেট্রিক টন পণ্য রাখার ধারণক্ষমতা থাকলেও গাদাগাদি করে বন্দরে মালপত্র রাখা হচ্ছে এক লাখ মেট্রিক টন। বেনাপোল বন্দরে মালপত্র রাখার জন্য ৪০টি গুদাম থাকলেও কাগজ-কলমে আছে ৩২টি। আটটি গুদাম ভেঙে নতুন করে বড় বড় দুটি শেড নির্মাণ করা হচ্ছে। ফলে বন্দরে দেখা দিয়েছে স্থান সংকট। ব্যাহত হচ্ছে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য।

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৮০ শতাংশ শিল্প-কারখানা ও গার্মেন্টের কাঁচামাল ও যন্ত্রাংশ আমদানি হয়ে থাকে। আর রপ্তানি পণ্যের মধ্যে কাঁচা পাট, সুতলি, ব্যাগ, পাটের তৈরি পণ্যসহ টি-শার্ট, শার্ট-প্যান্ট, মাছ, মশারি উল্লেখযোগ্য।

বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত গত পাঁচ অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ৬৪ লাখ ৩৭ হাজার ৯৯৩ মেট্রিক টন পণ্য। ভারতে রপ্তানি হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ৯৮৭ মেট্রিক টন পণ্য।


মন্তব্য