kalerkantho


‘সংশোধন হচ্ছে বৈশ্বিক পুঁজিবাজার, সংকট নয়’

বাণিজ্য ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



‘সংশোধন হচ্ছে বৈশ্বিক পুঁজিবাজার, সংকট নয়’

ক্রিস্টিন লাগার্দ, আইএমএফ প্রধান

বৈশ্বিক শেয়ারবাজারে সাময়িক অস্থিরতায় উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এমডি ক্রিস্টিন লাগার্দে। তিনি বলেন, বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি শক্তিশালী। এ ছাড়া যেকোনো অর্থায়নের জন্য পর্যাপ্ত টাকাও রয়েছে। তাই এ নিয়ে মাথাব্যথার কিছু নেই। দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গভর্নমেন্ট ফোরামে তিনি বলেন, বৈশ্বিক পুঁজিবাজারে সংশোধন হচ্ছে, সংকট নয়।

দুই সপ্তাহ যাবৎ বৈশ্বিক শেয়ারবাজারে বড় দরপতন ঘটে। এতে টানা চার দিনে বিশ্ব শেয়ারবাজার থেকে হারিয়ে যায় চার ট্রিলিয়ন ডলার। তবে এটিকে সংশোধন হিসেবেই দেখছেন বাজার বিশেষজ্ঞরা। কারণ দুই বছর যাবৎই ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার। লাগার্দে বলেন, ‘বাজার পরিস্থিতি উদ্বেগজনক নয়, আমাদের দৃষ্টিতে বাজারে প্রয়োজনীয় সংস্কার দরকার।’

টেকসই প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে শ্রমের মজুরি ও ভর্তুকির বিষয়ে সম্প্রতি আরবদেশগুলোর সঙ্গে এক বিতর্কে অংশ নেন তিনি। ফোরামে অংশ নিয়ে আরবদেশগুলোর সংস্কারের অঙ্গীকারকে সাধুবাদ জানান লাগার্দে। কিন্তু অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলো অতিক্রম করতে সেসব দেশের আরো জোরালো ভূমিকার তাগিদ দেন তিনি।

আইএমএফের এমডি লাগার্দে জানান, তেলের দাম কমে যাওয়ায় আরবের তেল রপ্তানিকারকদের একধরনের ঝাঁকুনির মধ্য দিয়ে যেতে হচ্ছে। অন্যদিকে আমদানিকারকরা ঋণের হার বৃদ্ধি, বেকারত্ব, সংঘাত, সন্ত্রাস, শরণার্থীদের অন্তঃপ্রবাহসহ নানা সমস্যায় লড়াই করে টিকে থাকতে হচ্ছে বলেও জানান তিনি। এএফপি, সিএনবিসি।

 



মন্তব্য