kalerkantho


৫০০ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ার দামও বেড়েছে। এর আগের দিন দুই বাজারেই সূচক কমলেও লেনদেন বেড়েছিল।

গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৩ কোটি ৬৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৬ কোটি ৬৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ১১ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই ঊর্ধ্বমুখী।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনভর সূচকের হ্রাস-বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে ছয় হাজার ৮৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১.৯৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৪৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১.৫২ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ১২৩টির ও অপরিবর্তিত রয়েছে ৪৭ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ১৬ কোটি ৭০ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা আনোয়ার গ্যালভানাইজিংয়ের লেনদেন হয়েছে ১৩ কোটি এক লাখ টাকা। 

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে এপেক্স ফুডস, এপেক্স ট্যানারি, এপেক্স স্পিনিং, বিডি ল্যাম্পস, মেট্রো স্পিনিং, ইনটেক অনলাইন, ড্রাগন সোয়েটার, মুন্নু সিরামিক্স, লিগেসি ফুটওয়্যার ও ফু-ওয়াং ফুড। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে কেয়া কসমেটিকস, নিটল ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, প্রিমিয়ার সিমেন্ট, লংকাবাংলা ফাইন্যান্স, জাহিন স্পিনিং, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, মালেক স্পিনিং, ইস্টার্ন ইনস্যুরেন্স ও মেরিকো ইন্ডাস্ট্রি। সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৮ লাখ টাকা। আর সূচক বেড়েছে প্রায় ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৩ লাখ টাকা।  সূচক কমেছিল ২০ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৪১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কম্পানির শেয়ার দাম।


মন্তব্য