kalerkantho


মোবাইল ব্যাংকিং

ইউএসএসডি ব্যবহারে সেশনভিত্তিক চার্জ

নিজস্ব প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং সেবা প্রদানে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ মোবাইল ফোন অপারেটরদের ইউএসএসডি (আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটা) চ্যানেল ব্যবহারের মূল্য সেশনভিত্তিক নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

রেভিনিউ আসে এমন সফল সেশনের ক্ষেত্রে ৯০ সেকেন্ডের প্রতি সেশনের জন্য মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো মোবাইল ফোন অপারেটরদের ৮৫ পয়সা করে দিতে হবে। অর্থাৎ মোবাইল ফোনের নেটওয়ার্ক ব্যবহার করে কোনো গ্রাহক যদি ‘সেন্ড মানি’ বা ‘ক্যাশ আউট’ করেন তাহলে ওই লেনদেনটি সফল হলে সংশ্লিষ্ট মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানকে এর থেকে নেওয়া সার্ভিস চার্জ থেকে ৮৫ পয়সা দিতে হবে মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠানকে।

গতকাল সোমবার বিটিআরসি কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয় বিটিআরসি। বৈঠকে মোবাইল ফোন অপারেটর, অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব), এমএফএস ও এর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বর্তমানে রেভিনিউ শেয়ারিং পদ্ধতিতে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের আয়ের ৭ শতাংশ মোবাইল অপারেটরদের সঙ্গে ভাগাভাগি করছে ইউএসএসডি চ্যানেল ব্যবহার করার জন্য। এ ছাড়া আয়ের ৭৭ শতাংশই পায় এজেন্ট ও পরিবেশকরা। আর সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানটি পায় ১৬ শতাংশ।

গতকালের বৈঠকে আরো সিদ্ধান্ত হয়েছে যে সেশনগুলোতে কোনো রেভিনিউ ছিল না, সেই সেশন যেমন ব্যালান্স চেক, পেমেন্ট প্রভৃতির ক্ষেত্রে প্রতিটি সেশনের জন্য ৪০ পয়সা দিতে হবে। তবে কোনো সেশন সফলভাবে শেষ না হলে কোনো পয়সা দিতে হবে না।

বৈঠক সূত্রে জানা গেছে, সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য বিটিআরসি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে সুপারিশ করবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত প্রজ্ঞাপন আকারে জারি করবে।


মন্তব্য