kalerkantho


চট্টগ্রাম বন্দরে ১০৮ কোটি টাকার নতুন যন্ত্র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৮ মে, ২০১৮ ০০:০০



চট্টগ্রাম বন্দরে ১০৮ কোটি টাকার নতুন যন্ত্র উদ্বোধন

চট্টগ্রাম বন্দরের জন্য রেল মাউন্টেড গ্যান্ট্রি ক্রেনসহ ১০টি আধুনিক যন্ত্র গতকাল উদ্বোধন করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রাম বন্দরে চালু হয়েছে দেশের প্রথম রেল মাউন্টেড গ্যান্ট্রি ক্রেনসহ ১০টি আধুনিক যন্ত্র। ১১৮ কোটি টাকা ব্যয়ে কেনা এসব যন্ত্র গতকাল উদ্বোধন করেছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। একই সঙ্গে বন্দরে তেলের জাহাজ বা ট্যাংকার ভিড়ানোর জন্য নির্মিত আধুনিক ডলফিন জেটি এবং নিরাপত্তা ভবনের উদ্বোধন করেন মন্ত্রী।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহনমন্ত্রী বলেন, ‘চট্টগ্রাম বন্দরে জাহাজজট, কনটেইনারজট ও যন্ত্রপাতি সংকট নিয়ে অনেক সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব সংকট কাটিয়ে উঠেছি। এখন বিশ্বের ১০০ কনটেইনার পোর্টের মধ্যে চট্টগ্রাম ৭১ নম্বরে উন্নীত হয়েছে। আগামীতে ১০ নম্বরের মধ্যে আসতে চাই।’

এ সময় চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বন্দরে নতুন নতুন যন্ত্র যুক্ত হচ্ছে। বন্দর যত ঘুরবে, দেশের অর্থনীতির চাকাও তত ঘুরবে। কারণ সব কিছুর পেছনে অর্থনীতি। প্রবৃদ্ধি মোকাবেলায় বন্দর সম্প্রসারণে বে-টার্মিনাল নির্মাণের কোনো বিকল্প নেই। এটি নির্মিত হলে বন্দরের সব সমস্যার সমাধান হবে। তাই বে-টার্মিনাল নির্মাণ দ্রুত করুন। এ ছাড়া কর্ণফুলী নদীর ড্রেজিং শুরু করা জরুরি। লাইটার ও জেটি সংকটের কারণে বড় জাহাজে বিপুল ডেমারেজ দিতে হচ্ছে।

পরে নৌমন্ত্রী শাজাহান খান চীন থেকে আনা চারটি, আরব আমিরাত থেকে আনা দুটি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন, জার্মানি থেকে আনা একটি লগ হ্যান্ডলার, ইতালির দুটি ২০ টনের মোবাইল ক্রেনসহ মোট ১১৮ কোটি টাকার যন্ত্রপাতি, রিভারমুরিং জেটি-৩ এবং বন্দরের নিরাপত্তা ভবন উদ্বোধন করেন।

বন্দর চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজের সভাপতিত্বে বন্দর বোর্ড সদস্য মো. জাফর আলম, সদস্য কমোডর খন্দকার আকতার হোসেন, সদস্য কমোডর শাহীন রহমান, সদস্য কামরুল আমিন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তারিকুল ইসলাম, সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন, বিকডার সভাপতি নুরুল কাইয়ুম খান, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু, জুনিয়র চেম্বার চিটাগাংয়ের প্রতিষ্ঠাতা সভাপতি নিয়াজ মোরশেদ এলিট, সাবেক সভাপতি গিয়াস উদ্দিন প্রমুখ।

 

 


মন্তব্য