kalerkantho


কাট-অব প্রাইস ৪৫ টাকা এস্কোয়ার নিট কম্পোজিটের

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেডের কাট-অব প্রাইস বা প্রান্তসীমা নির্ধারিত হয়েছে ৪৫ টাকা। যোগ্য বিনিয়োগকারীর দাম প্রস্তাব নির্ধারিত এই প্রাইস থেকে ১০ শতাংশ কম মূল্যে শেয়ার কিনতে পারবে সাধারণ বিনিয়োগকারীরা।

গত সোমবার বিকেল ৫টা থেকে ইলেকট্রনিকস সাবক্রিপশনের মাধ্যমে বিডিং শুরু হয়। ৭২ ঘণ্টার এই বিডিং প্রক্রিয়া শেষ হয় গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টায়। যোগ্য বিনিয়োগকারীর জন্য বরাদ্দ ৯৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। তারা প্রতিটি শেয়ার ১৫ টাকা থেকে ৫৩ টাকা দর প্রস্তাব করে। এতে মোট ৮৭৯ কোটি ৫৬ লাখ ৪০ হাজার ৪০০ টাকার দর প্রস্তাব এসেছে। যাতে সর্বোচ্চ ৫৩ টাকা থেকে ৪৫ টাকার প্রস্তাবিত দরে বরাদ্দকৃত শেয়ারের লক্ষ্যমাত্রা পূরণ হওয়ায় কাট-অব প্রাইস নির্ধারতি হয় ৪৫ টাকা।

জানা যায়, যোগ্য বিনিয়োগকারী নির্ধারিত কাট-অব প্রাইস থেকে ১০ শতাংশ কমে সাধারণ বিনিয়োগকারী শেয়ার বরাদ্দ পাবে। অর্থাৎ ৪৫ টাকা থেকে ১০ শতাংশ কমে প্রতিটি শেয়ারের দাম দাঁড়ায় ৪০.৫০ টাকা। এই দাম একটি পূর্ণ সংখ্যা হবে বিধায় হয় ৪০ টাকা অথবা ৪১ টাকা দামে সাধারণ বিনিয়োগকারী শেয়ার বরাদ্দ পাবেন।

জানা যায়, এস্কোয়ার নিট কম্পোজিটের কাট-অব প্রাইস নির্ধারণে ৫০৮ জন যোগ্য বিনিয়োগকারী দাম প্রস্তাব করে। ৪৫ টাকা দরে সবচেয়ে বেশি ৯৪ জন বিডার দর প্রস্তাব করেছেন। এই ৯৪ জন বিডার তিন কোটি ৭৭ লাখ ৭২ হাজার ৯০০টি শেয়ার ১৮৭ কোটি সাত লাখ ৪০ হাজার ৬০০ টাকায় কেনার প্রস্তাব করে। এর পরে ৩০ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দর প্রস্তাব ৭৩ জন ও তৃতীয় সর্বোচ্চ ৫৬ জন ৩৫ টাকা করে দর প্রস্তাব করে।

উল্লেখ্য, এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এর মধ্যে বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৯৩ কোটি ৭৫ লাখ টাকা। গত ২৩ জানুয়ারি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেয়। উত্তোলিত অর্থ দিয়ে এস্কোয়ার নিট ব্যবসা সম্প্রসারণ, ভবন নির্মাণ, ডায়িং ও ওয়াশিং প্লান্টের জন্য যন্ত্রপাতি ক্রয় করবে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ২.৫২ টাকা। আর ২০১৭ সালের ৩০ জুন পুনর্মূল্যায়ন পরবর্তী নিট শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৫.৮৩ টাকা। কম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।



মন্তব্য