kalerkantho


শেয়ারের দরপতন ৬৬% কম্পানির

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ার বিক্রির চাপে কমেছে লেনদেন ও সূচক। শেয়ার হাতবদল হওয়ার সঙ্গে কমেছে লেনদেন। ডিএসইতে ৬৬ শতাংশ কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫২ কোটি ৯৭ লাখ টাকা। আর সূচক কমেছে ২০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ১১৫ কোটি ২৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল প্রায় ৮ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী থাকলেও পরে হ্রাস পেয়েছে। এতে দিনভর সূচক হ্রাস-বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৫৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৮ পয়েন্ট কমে এক হাজার ৯০৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৩৮ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ২২২টির ও অপরিবর্তিত রয়েছে ২৫ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে সিঙ্গার বিডি। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৩ কোটি ৬৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা কেডিএস অ্যাকসেসরিজের লেনদেন হয়েছে ২৫ কোটি ১৩ লাখ টাকা। আর অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে বিবিএস কেবলস, মুন্নু সিরামিকস, লিগেসি ফুটওয়্যার, বসুন্ধরা পেপার মিলস, কুইনসাউথ টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল ও পেনিনসুলা চিটাগাং।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে কেডিএস অ্যাকসেসরিজ, সিঙ্গার বিডি, আনোয়ার গ্যালভানাইজিং, এপেক্স স্পিনিং, এইচআর টেক্স, ইউনাইটেড পাওয়ার, শাহজীবাজার পাওয়ার, সিনোবাংলা ইন্ডাস্ট্রি, বিবিএস কেবলস ও পেনিনসুলা চিটাগাং। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে বিডি অটোকারস, জনতা ইনস্যুরেন্স, সেন্ট্রাল ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স, লিব্রা ইনফিউশনস, ফাস ফাইন্যান্স, আজিজ পাইপস, শ্যামপুর সুগার, রূপালী লাইফ ইনস্যুরেন্স ও প্যাসিফিক ডেনিমস।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৭৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৫৬ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৫৫ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন হওয়া ২৫৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, দাম কমেছে ১৮১টির আর অপরিবর্তিত রয়েছে ১৪ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য