kalerkantho


সিএসই শীর্ষ ব্রোকারদের এবার ইন্দোনেশিয়া নেবে

১০ ব্রোকারেজ হাউসকে এ সুযোগ দেবে সিএসই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



সিএসই শীর্ষ ব্রোকারদের এবার ইন্দোনেশিয়া নেবে

লেনদেন বাড়াতে বিশেষ করে ডুয়াল ব্রোকারদের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে আকৃষ্ট করতে আবারও বিদেশ ভ্রমণের প্রণোদনা ঘোষণা করেছে সিএসই কর্তৃপক্ষ। এই ভ্রমণের যোগ্যতা অর্জনের জন্য এবার ছয় মাস মেয়াদি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে। চলতি জুলাই মাস থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে নির্ধারিত লক্ষ্যমাত্রায় লেনদেনের ওপর শীর্ষ ১০ ব্রোকারেজ হাউসকে আগামী বছরের জানুয়ারি মাসে ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ ভ্রমণে নিয়ে যাওয়া হবে বলে সিএসই সূত্র জানিয়েছে।

বিদেশ ভ্রমণের যোগ্যতা অর্জনের জন্য ছয়টি শীর্ষ ডুয়াল ব্রোকারেজ হাউস যাদের ন্যূনতম টার্নওভার ৭০০ কোটি টাকা এবং একই সময়ে চারটি শীর্ষ সিঙ্গেল ব্রোকারেজ হাউসকে ন্যূনতম ৩০০ কোটি টাকা টার্নওভার করতে হবে।

সিএসইর জনসংযোগ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা তানিয়া বেগম জানান, এই সফরে বাংলাদেশ থেকে একটি দল ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ (আইডিএক্স) এবং এই এক্সচেঞ্জের কিছু শীর্ষ ব্রোকারেজ হাউস পরিদর্শন করবে। সফরে তারা ইন্দোনেশিয়ার স্টক মার্কেটের ধরন, এর ট্রেডিং ধারণা, প্রডাক্টগুলো সম্পর্কে সম্যক ধারণা এবং বাংলাদেশ স্টক মার্কেটের সঙ্গে তুলনা সম্পর্কে অবগত হবেন।

এই সফর শেষে পরিদর্শক দলটিকে তাদের পরিদর্শনের ওপর ভিত্তি করে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটের উন্নয়নের জন্য সিএসএইএর সহযোগিতায় একটি সময়োপযোগী রিপোর্ট প্রদান করতে হবে।

সিএসইএর আগে একই ধরনের প্রণোদনায় থাইল্যান্ড ও মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জ সফরের ব্যবস্থা করেছিল।



মন্তব্য