kalerkantho


সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব

সিঙ্গাপুরে প্রথমবারের মতো নির্বাচিত নারী প্রেসিডেন্ট হলেন হালিমা ইয়াকুব; যিনি পার্লামেন্টের সাবেক স্পিকার এবং মুসলিম ধর্মাবলম্বী। গতকাল বুধবার ৬২ বছর বয়সী হালিমাকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে একমাত্র বৈধ প্রার্থী ঘোষণার পর তাঁকেই নির্বাচিত প্রেসিডেন্ট বলে ঘোষণা দেন দেশটির প্রধান নির্বাচনী কর্মকর্তা।

স্থানীয় দৈনিক নিউ স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অন্য সব প্রার্থী নির্বাচনে অযোগ্য ঘোষিত হওয়ায় হালিমা ইয়াকুবই বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। আগামী ২৩ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটি হওয়ার কথা ছিল।

সিঙ্গাপুরে প্রেসিডেন্ট প্রধানত একটি আনুষ্ঠানিক পদ; দেশটির নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে। বহু সংস্কৃতির এই নগর-রাষ্ট্রটিতে রাষ্ট্রীয় ক্ষমতায় সবার অংশীদারির বোধ নিশ্চিত করতে এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা শুধু সংখ্যালঘু মালয় সম্প্র্রদায়ের লোকজনের জন্য সংরক্ষিত থাকবে বলে ডিক্রি জারি করেছিল দেশটি।

সিঙ্গাপুরের নির্বাচন বিভাগের দপ্তরে দেওয়া এক ভাষণে হালিমা বলেন, ‘এটি একটি সংরক্ষিত নির্বাচন হলেও আমি সংরক্ষিত প্রেসিডেন্ট না, আমি সবার প্রেসিডেন্ট। ’

প্রার্থী হওয়ার বিধান অনুসারে পার্লামেন্টের স্পিকার হিসেবে হালিমার অভিজ্ঞতা থাকায় তিনি সরাসরি বৈধ প্রেসিডেন্ট পদপ্রার্থী হন।

চলতি সপ্তাহের শুরুর দিকে নির্বাচন বিভাগ জানিয়েছিল, আরো চারজন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে দুজন মালয় না হওয়ায় তাঁরা বাদ পড়েন এবং প্রার্থী হওয়ার যোগ্য মর্মে কোনো সনদ জমা না দেওয়ায় অন্য দুজনের আবেদনও বাতিল হয়।

মালয় সম্প্র্রদায় থেকে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হওয়া শেষ ব্যক্তি ছিলেন ইউসুফ ইসহাক।

সিঙ্গাপুরের ব্যাঙ্ক নোটগুলোতে তাঁর ছবি আছে। ১৯৬৫ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন।


মন্তব্য