kalerkantho


দুধের সঙ্গে কলা ক্ষতিকর

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



দুধের সঙ্গে কলা ক্ষতিকর

‘আমার সন্তান যেন থাকে দুধেভাতে’—অন্নদামঙ্গল কাব্যে ঈশ্বরী পাটুনীর এই আর্তি যেন সব বাঙালি মায়ের। বাঙালির এই দুধেভাতে অনিবার্যভাবে এসে পড়ে কলার প্রসঙ্গ।

দুধভাতের সঙ্গে কলা—কতই না মজার! অথচ পুষ্টিবিজ্ঞান বলছে, দুধ-কলা একসঙ্গে খাওয়া আর কালসাপ পোষা অনেকটা একই ব্যাপার হয়ে যেতে পারে।

ভারতের খ্যাতনামা ডায়েটিশিয়ান হরিশ কুমার জানিয়েছেন, দুধ ও কলা দুটি খাবারই বেশ পুষ্টিকর; কিন্তু এ দুটি একসঙ্গে খেলে মারাত্মক বিপদ হয়ে যেতে পারে। দুধ খাওয়ার অন্তত মিনিট ২০ পরে কলা খাওয়া উচিত।

গবেষণায় দেখা গেছে, কলা ও দুধ একসঙ্গে খাওয়া কেবল হজমে সমস্যার সৃষ্টি করে না পাশাপাশি এটা সাইনাসেও সমস্যা করে। এটা শরীরের নানা রকম প্রভাব যেমন—শ্বাস-প্রশ্বাসে সমস্যা, ঠাণ্ডা এবং নানা রকমের অ্যালার্জি সৃষ্টি করে। যদিও অনেকে মনে করে একসঙ্গে দুধ-কলা খেলে হজমের সমস্যা দূর হয়। আসলে হয় উল্টো। বমি ও পেট খারাপের মতো দীর্ঘস্থায়ী সমস্যাও তৈরি করতে পারে।

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, প্রতিটি খাদ্যের আলাদা আলাদা ‘রস’ বা স্বাদ রয়েছে।

দুধ ও কলা একসঙ্গে খেলে শরীরে বিষক্রিয়া হতে পারে। যা দেহের কার্যকলাপের ওপর প্রভাব ফেলে। এ ছাড়া শরীর ভারী করে দেয়। আর মস্তিষ্কের কার্যকারিতা ধীর করে। শুধু কলা নয়, দুধের সঙ্গে যেকোনো ফল খাওয়াও ক্ষতিকর বলে আয়ুর্বেদ শাস্ত্র জানিয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য