kalerkantho


পেঁয়াজের খোসা থেকে বিদ্যুৎ!

কালের কণ্ঠ ডেস্ক   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পেঁয়াজের খোসা থেকে বিদ্যুৎ!

পেঁয়াজের খোসা থেকে বিদ্যুৎ উৎপাদন করেছেন ভারতের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র (আইআইটি) গবেষকরা। ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের অধ্যাপক ভানুভূষণ খাটুয়ার তত্ত্বাবধানে গবেষণাতেই আবিষ্কার হয়েছে এ নতুন প্রযুক্তি। এ নিয়ে সম্প্রতি ‘ন্যানো এনার্জি’ নামের একটি সাময়িকীতে প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানান, পেঁয়াজের খোসায় অন্য সেলুলোজ জাতীয় পদার্থের তুলনায় ধনাত্মক ও ঋণাত্মক শক্তি অনেক বেশি সুবিন্যস্তভাবে থাকে। তাই ২০১৬ সালের অক্টোবরে পেঁয়াজের খোসা থেকে বিদ্যুৎ উৎপাদনের পদ্ধতি আবিষ্কারের জন্য গবেষণা শুরু করেন তাঁরা।

গবেষকদের দাবি, চাপ প্রয়োগ করলেই পেঁয়াজের খোসার দুটি তলের একদিকে ধনাত্মক ও অন্য দিকে ঋণাত্মক শক্তি সৃষ্টি হয়। খোসার দুই দিকে একটি সোনালি রঙের প্রলেপ দিয়ে তৈরি করা হয় ‘ইলেকট্রোড’ বা বিদ্যুত্বাহক। এরপর ওই পেঁয়াজের খোসার দুই দিকে দুটি তার সংযুক্ত করলেই মেলে বিদ্যুৎ।

গবেষক সুমন্তকুমার করণের দাবি, এক বর্গসেন্টিমিটার পেঁয়াজের খোসা থেকে ২ মাইক্রোওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। এ বিদ্যুৎ সরাসরি ব্যবহার করা যাবে। উচ্চ ভোল্টের কোনো সরঞ্জামে এ বিদ্যুৎ কাজে লাগাতে ব্যবহার করতে হবে ‘ক্যাপাসিটার’। এমনকি ব্যাটারিতেও এ বিদ্যুৎ সঞ্চয় রাখা যাবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য