kalerkantho


হৃদরোগ চিকিৎসায় লিঙ্গবৈষম্য

কালের কণ্ঠ ডেস্ক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



হৃদরোগ চিকিৎসায় লিঙ্গবৈষম্য

পুরুষতান্ত্রিক সমাজে নানা ক্ষেত্রে বৈষম্যের শিকার নারীরা। এবার এই ক্ষেত্রের পরিধি খানিকটা বাড়ল। গবেষকদের দাবি, হৃদরোগ, বিশেষ করে হার্ট অ্যাটাকের চিকিৎসার ক্ষেত্রে নারীরা ভয়ংকর ধরনের বৈষম্যের শিকার হচ্ছে। তাদের মতে, এ বৈষম্য দূর করা সম্ভব হলে অনেক নারীর মৃত্যু ঠেকানো সম্ভব।

যৌথভাবে জরিপটি চালিয়েছেন যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অব লিডস’ ও সুইডেনের ‘কারোলিনস্কা ইনস্টিটিউট’-এর গবেষকরা। তাঁরা এক লাখ ৮০ হাজার ৩৬৮ জন রোগীর ওপর জরিপ চালিয়েছেন, যারা ১০ বছরের মধ্যে অন্তত একবার হার্ট অ্যাটাকের শিকার হয়েছিল। তাতে দেখা গেছে, দ্বিতীয়বার হার্ট অ্যাটাকে যত পুরুষের মৃত্যু হয়েছে, তার দ্বিগুণ হয়েছে নারীর। এরপর এই তারতম্যের কারণ খুঁজতে গেলে গবেষকদের সামনে আসে চিকিৎসার ক্ষেত্রে লিঙ্গবৈষম্যের বিষয়টি। গবেষকরা জানান, প্রথমবার হার্ট অ্যাটাকের পর পুরুষরা যে পরিমাণ চিকিৎসাসেবা পান, তার চেয়ে অনেক কম পায় নারীরা।

ইউনিভার্সিটি অব লিডসের অধ্যাপক ক্রিস গেল বলেন, ‘হৃদরোগ সম্পর্কে সাধারণ লোকজন এবং অনেক স্বাস্থ্যকর্মীর মধ্যে ভুল ধারণা রয়েছে। হৃদরোগে আক্রান্ত রোগী বলতেই তাদের চোখে ভেসে ওঠে মধ্যবয়স্ক মোটাসোটা কোনো পুরুষের ছবি।’ কিন্তু পৃথিবীতে প্রতি বছর স্তন ক্যান্সারের চেয়ে বেশি নারীর মৃত্যু হয় হার্ট অ্যাটাকে। সূত্র : বিবিসি।

 


মন্তব্য