kalerkantho


বাঙালির বন্ধু প্রণব মুখোপাধ্যায় আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বাঙালির বন্ধু প্রণব মুখোপাধ্যায় আজ আসছেন

পাঁচ দিনের সফরে আজ রবিবার বাংলাদেশে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখোপাধ্যায়। গত বছরের ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে পাঁচ বছরের মেয়াদ শেষ করার পর এটিই তাঁর প্রথম বিদেশ সফর। রাষ্ট্রপতি হিসেবেও তাঁর প্রথম বিদেশ সফর ছিল বাংলাদেশে, ২০১৩ সালে। এবার প্রণব মুখোপাধ্যায়ের সফরটি ব্যক্তিগত হলেও তাঁকে গুরুত্বপূর্ণ ব্যক্তির মর্যাদা দেবে বাংলাদেশ। প্রণব মুখোপাধ্যায়ের সফরসঙ্গীদের মধ্যে থাকবেন তাঁর মেয়ে ও ভারতীয় জাতীয় কংগ্রেসের রাজনীতিক শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

জানা গেছে, প্রণব মুখোপাধ্যায় আজ রবিবার দুপুর ২টার দিকে নয়াদিল্লি থেকে জেট এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে রওনা হয়ে বিকেল ৪টার দিকে ঢাকায় পৌঁছবেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ঢাকা সফরকালে সোনারগাঁও হোটেলে অবস্থানের কথা রয়েছে প্রণব মুখোপাধ্যায় ও তাঁর সফরসঙ্গীদের।

কর্মসূচি অনুযায়ী, প্রণব মুখোপাধ্যায় আজ রবিবার সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশন আয়োজিত সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন। তিনি আগামীকাল সোমবার সকালে ঢাকায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর দুপুরে তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

আগামীকাল সোমবার বিকেলে তিনি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। সোমবার সন্ধ্যায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আয়োজিত নৈশভোজে অংশ নেবেন প্রণব।

সফরের তৃতীয় দিন প্রণব মুখোপাধ্যায় যাবেন চট্টগ্রামে। সেখানে তিনি মাস্টারদা সূর্য সেনের অস্ত্রাগার লুণ্ঠনচেষ্টার স্মৃতিবিজড়িত এলাকা এবং ইউরোপীয় ক্লাব এলাকা পরিদর্শন করবেন। এরপর তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রণব মুখোপাধ্যায়কে বিশেষ সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি দেবে। এরপর তিনি রাউজানের নয়াপাড়ায় সূর্য সেনের পৈতৃক ভূমিতে সূর্য সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। চট্টগ্রামে সেদিন সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনার আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন প্রণব। চট্টগ্রামে রাত্রিযাপন শেষে বুধবার সকালে তিনি ঢাকায় আসবেন। সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরদিন বৃহস্পতিবার সকালে জেট এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে প্রণব মুখোপাধ্যায়ের নয়াদিল্লিতে ফেরার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, প্রণব মুখোপাধ্যায় বর্তমানে অবসর জীবন যাপন করলেও বাংলাদেশের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা কারো অজানা নয়। মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকা রাখার জন্য ২০১৩ সালে বাংলাদেশ প্রণব মুখোপাধ্যায়কে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ দিয়েছিল। মুক্তিযুদ্ধের সময় থেকেই তিনি বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী। এ দেশের অগ্রযাত্রার জন্য তিনি পরামর্শ দিয়েছেন। ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালনকালে তিনি বাংলাদেশের সঙ্গে তাঁর দেশের সম্পর্ককে আরো এগিয়ে নিতে উৎসাহ দিয়েছেন। এবারও বাংলাদেশ সফরে তিনি তাঁর অবস্থান থেকে বাংলাদেশের অগ্রযাত্রার ব্যাপারে শুভ কামনা জানাবেন।


মন্তব্য